ঢাকায় বসছে আইপিইউ এর ১৩৬তম সম্মেলন

প্রকাশিত: ০৮:৫৮, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৮:৫৮, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ৪৫ বছর পর ঢাকায় বসছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন- আইপিইউ এর ১৩৬তম সম্মেলন। সম্মেলনে ১৭১ টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ মোট দেড় হাজারের বেশি বিদেশী অতিথি উপস্থিত থাকবেন।

আগামী পহেলা এপ্রিল সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। তবে, মূল আয়োজনগুলো অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এই সম্মেলনকে বাংলাদেশের জন্য বিরল সম্মান হিসেবে দেখছেন অংশগ্রহণকারীরা। 

স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে আইপিইউ’র সদস্যপদ লাভের ৪৫ বছর পর ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশে এখন পর্যন্ত এটিই হবে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন যেখানে ১৭১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার সংসদ সদস্যসহ দেড় হাজারের বেশি আন্তর্জাতিক অতিথি অংশ নিচ্ছেন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় সম্মেলনের আয়োজক হিসেবে দায়িত্ব পালন করছে। 

১৭১ দেশের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্য আর সরকারি কর্মকর্তাসহ দেড় হাজার আন্তর্জাতিক অতিথিকে স্বাগত জানাতে জাঁকজমকপূর্ণ আয়োজনে সেজে উঠেছে আয়োজন স্থল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র।

সম্মেলনের উদ্ধোধনী ভেন্যু সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়ও চলছে বিশাল কর্মযজ্ঞ। অংশগ্রহণকারীদের কেউ কেউ মনে করেন, গণতন্ত্র, শান্তি, উন্নয়ন আর সহযোগিতার ক্ষেত্রে এই আয়োজন বিশ্বে বাংলাদেশকে অনন্য মর্যাদায় আসীন করবে।

বাংলাদেশ সংসদ সচিবালয় এবং আইপিইউ- এর যৌথ আয়োজনে সম্মেলনে মূল অধিবেশন ছাড়াও বৈশ্বিক-রাজনৈতিক ও মানবিক ইস্যুগুলোর ওপর বেশকিছু সেশন ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে বলে জানালেন আইপিইউ মুখপাত্র জিন মিলিগ্যান।

১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে আইপিইউর ৮৯তম সম্মেলন অনুষ্ঠানের প্রায় দুই যুগ পর দক্ষিণ এশিয়ার কোনো রাষ্ট্রে এই সম্মেলন হচ্ছে। সম্মেলনে আসা অতিথিদের রাজধানীর ১৫টি হোটেলে রাখার ব্যবস্থা করা হয়েছে। প্রসঙ্গত, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের পাশাপাশি বাংলাদেশ কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন-সিপিএ চেয়ারম্যান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এদিকে, ইন্টার র্পালামেন্টারি ইউনিয়ন সম্মেলন উপলক্ষে রাজধানীর বেশ কিছু গুরত্বপূর্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে। পহেলা এপ্রিল উদ্ভোধন উপলক্ষে মানিকমিয়া এভিনিউ সড়কের পশ্চিম প্রান্ত থেকে পূর্ব প্রান্ত ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডিএমপি ট্রাফিকের অতিঃ কমিশনার মোসলেহ উদ্দিন।

এই বিভাগের আরো খবর

বিএনপির এমপি হারুনের ৫ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক: বিএনপির যুগ্ম...

বিস্তারিত
শামীম ও খালেদের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: জ্ঞাত আয় বহির্ভূত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *