ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫

2018-04-26

, ১০ শাবান ১৪৩৯

প্রভাবশালীদের কাছ থেকে দখলমুক্ত করা যায়নি রাজধানীর ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা

প্রকাশিত: ১০:৩১ , ০৯ জানুয়ারী ২০১৮ আপডেট: ১০:৩১ , ০৯ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: চার বছর আগে চিহ্নিত করা হলেও এখনও দখলমুক্ত করা যায়নি রাজধানীর তেইশটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা। বাসা-বাড়ি, দোকানপাট, উচ্চ বিদ্যালয়, বেসরকারি কলেজ এবং অন্য প্রতিষ্ঠান দিয়ে স্কুলের জায়গা দখল করে রেখেছে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা। আইনি জটিলতা এবং স্থানীয়দের সদিচ্ছা না থাকায় বেদখল হওয়া জায়গা পুনরুদ্ধার করা যাচ্ছে না বলে জানালেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা। 

রাজধানীর মোহম্মদপুরে জাকির হোসেন রোডের সরকারি শাহীন প্রাথমিক বিদ্যালয় এটি। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই যে এটি একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। সুউচ্চ দালান, দোকানপাট আর বাজার দিয়ে রীতিমতো গিলে ফেলা হয়েছে স্কুলের পুরো জায়াগা। ৩৬ শতাংশ জায়গার মাত্র ছয় শতাংশ ব্যবহার করতে পারছে স্কুল কর্তৃপক্ষ। আর বাকি ৩০ শতাংশ জায়গাই দখল করে রেখেছে স্থানীয় অবাঙালি বাসিন্দারা। 

একই অবস্থা ধানমন্ডীর এক নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নাজিরা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। শুধু এই ক্ষেত্রে দখলদারদের চিত্রটা ভিন্ন। ধানমন্ডি ল’ কলেজ এবং নাজিরা বাজার বালিকা উচ্চ বিদ্যালয় দখল করে রেখেছে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণীকক্ষ এবং জায়গা।

ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২৩টির জায়গাই বিভিন্ন অজুহাতে দীর্ঘ দিন দখল করে রেখেছে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০১৪ সালে এসব জায়গা উদ্ধারে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করলেও তা পুরোপুরি বাস্তবায়ন হয়নি।

কিছু স্কুলের জায়গা দখলমুক্ত করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is