ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ১২ বৈশাখ ১৪২৫

2018-04-24

, ৮ শাবান ১৪৩৯

কুড়িগ্রামে ঘরে ঘরে মাদক

প্রকাশিত: ০১:৫২ , ০৯ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৫:৪৯ , ০৯ জানুয়ারী ২০১৮

কুড়িগ্রাম প্রতিনিধি: সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে হাত বাড়ালেই মিলছে মরণঘাতী মাদক। জেলার অনেক পরিবারই জড়িয়ে পড়েছে এ মাদক ব্যবসায়। ঘরের চাল, ধানের গোলা কিংবা বিছানার নিচ- যে কোনো জায়গায় মিলছে ফেনসিডিল ও ইয়াবাসহ বিভিন্ন নেশাজাতীয় দ্রব্য। স্থানীয়দের অভিযোগ, নিয়মিত অভিযানে মাদক ব্যবসায়ীরা গ্রেপ্তার হলেও কোনো না কোনো ভাবে ছাড়া পেয়ে যাচ্ছে। এদিকে, জেলা পুলিশ সুপার বললেন, শুধু আইনশৃঙ্খলাবাহিনীর তৎপরতায় মাদকের এই বিশাল সিন্ডিকেট ভাঙা সম্ভব নয়, এজন্য প্রয়োজন সাধারণ মানুষের সচেতনতা।

সীমান্তবর্তী এলাকা হওয়ায় কুড়িগ্রামের সকল উপজেলায় সহজেই মিলছে নানা ধরনের মাদক। জেলার অনেক মানুষই জড়িয়ে পড়েছে মাদক ব্যবসায়। সম্প্রতি রৌমারী উপজেলার একটি গ্রামে অভিযানের পর পুলিশ জানায়, এখানকার প্রায় ৮০ শতাংশ পরিবারই মাদক ব্যবসার সাথে জড়িত। ঘরের চাল, ধানের গোলা কিংবা বিছানার নিচ- যেকোনো জায়গায় মিলছে ফেনসিডিল, ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য।

শুধু রৌমারী নয়, এমন অবস্থা কুড়িগ্রামের নয় উপজেলার প্রায় সর্বত্র। পুলিশের অভিযানে মাদক ব্যবসার সাথে জড়িত আসামিদের আটক করা হচ্ছে। তবে কোনো না কোনো ভাবে ছাড়া পেয়ে যাচ্ছে তারা।

পুলিশের পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনী তৎপর হলে মাদকের অভিশাপ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব বলে মনে করছে এলাকাবাসী।

এদিকে, গত দু’মাসে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৩৫ জন মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার  করেছে পুলিশ। মামলা দায়ের হয়েছে ২৪৯টি। তবে মাদক নির্মূলে নিরাপত্তা বাহিনীর অভিযানের পাশাপাশি সাধারণ মানুষের সচেতনতা বাড়ানো প্রয়োজন বলে জানালেন পুলিশ সুপার মেহেদুল করিম ।  

সম্মিলিত প্রচেষ্টা না নিলে কুড়িগ্রামকে মাদকের অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব নয় বলেই মনে করেন প্রশাসন ও স্থানীয় নাগরিক সমাজের প্রতিনিধিরা।

এই বিভাগের আরো খবর

জব্বারের বলীখেলায় এবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তারেকুল

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের ১০৯তম বলীখেলার (কুস্তি প্রতিযোগিতা) আসরে কুমিল্লার শাহজালাল বলীকে হারিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is