ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

পশুরাও ‘সঙ্গী’ অন্য কারোর সঙ্গে মিশলে হিংসে করে

প্রকাশিত: ০৬:১৯ , ০৯ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:২৬ , ০৯ জানুয়ারী ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সঙ্গী অন্য কোনও পুরুষ বা নারীর সঙ্গে বেশি মিশলেই হিংসে হয়! তবে শুধু মানুষই নয়, বিভিন্ন প্রজাতির পাখি বা পশুদের মধ্যেও এই বৈশিষ্ট্য রয়েছে। যাঁরা বাড়িতে বিড়াল বা কুকুর পোষেন, তাঁরা এই ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়ে থাকেন। বাড়িতে একটি বিড়াল বা কুকুর থাকতেও অনেকে আবার নতুন চারপেয়ে সদস্য নিয়ে আসেন। আর সেই নতুন ছানা সদস্যকে দেখে ক্ষেপে যায় বাড়ির পুরনো পোষ্যটি। পরে নিজেদের অর্জিত স্থান নতুন ক্ষুদের হাতে চলে যাবে এই ভেবেই তারস্বরে ভৌ-ভৌ বা মিউ-মিউ শুরু করে দেয়।

‘লাইভ সায়েন্স’ ওয়েবসাইটের একটি প্রতিবেদন বলা হয়েছে, পশুদের মানসিকতা ও আবেগ কেমন হয় তা জানার জন্য কয়েকজন বিজ্ঞানী গবেষণা চালান। সেই গবেষণা থেকেই বিজ্ঞানীরা জানতে পারেন, ঈর্ষা একটি আদিম অনুভূতি, যা মানুষ ও পশু দুইয়ের মধ্যেই বিরাজ করে। বিশেষত কুকুর, বিড়ালসহ গৃহপালিত পশুদের মধ্যে এই বৈশিষ্ট্য লক্ষ করা যায়।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি পরীক্ষা করেছিলেন। এই সমীক্ষায় কয়েকজন কুকুরের মালিককে নকল কুকুর দেওয়া হয়। মালিককে সেই নকল কুকুরের সেবাযতœ করতে দেখে আসল পোষ্যকুকুরদের প্রতিক্রিয়ায় ঈর্ষা প্রকাশ পায়। তবে কয়েকটি কুকুর চুপ করে ছিল। বিজ্ঞানীরা জানান, এই কুকুরগুলি বুঝে গিয়েছিল যে, তাদের মালিক নকল কুকুরকে আদর করছে।

দক্ষিণ আমেরিকার তিতি প্রজাতির বানরদের মধ্যেও হিংসে কাজ করে জানিয়েছেন বিজ্ঞানীরা। ২০১৭-তে ‘ফ্রন্টিয়ারস ইন ইকোলজি অ্যান্ড ইভোলিউশন’ জার্নালে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা যায়, মানুষের মতোই নিজের সঙ্গীকে অন্য কোনও পরপুরুষ বা পরস্ত্রীর সঙ্গে মিশতে দেখলে তিতি মাংকিদেরও হিংসে হয়। তবে শুধু বিড়াল, কুকুর বা তিতি মাংকি নয়, পোষা পাখিদের মধ্যেও এই হিংসে কাজ করে।

এই বিভাগের আরো খবর

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is