ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

পুনঃনির্মাণের উদ্যোগ নিতে দাবি 

চট্টগ্রামে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙ্গে ফেলায় ক্ষোভ

প্রকাশিত: ০৮:৫৩ , ১২ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৮:৫৩ , ১২ জানুয়ারী ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: বন্দরনগরীর ঐতিহ্যবাহী জহুর হকার মার্কেটের প্রবেশমুখে জাতির জনক এবং চট্টগ্রামের দুই অবিসংবাদিত নেতা প্রয়াত জহুর আহমদ চৌধুরী ও মহিউদ্দিন চৌধুরীর নির্মাণাধীন ভাস্কর্য সিটি কর্পোরেশন ভেঙ্গে গুঁড়িয়ে দেয়ায় দেখা দিয়েছে তীব্র ক্ষোভ। এই ঘটনায় ক্ষুব্ধ মার্কেটের ব্যবসায়ী ও সাধারণ নাগরিকেরা অবিলম্বে ভাস্কর্য পুনঃনির্মাণের উদ্যোগ নিতে সিটি কর্পোরেশনের প্রতি দাবি জানিয়েছেন। সেই সাথে বিচার বিভাগীয় তদন্তও চাইছেন তারা। এদিকে, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, অনুমোদন না থাকায় স্থাপনাটি ভেঙ্গে দেয়া হয়েছে। 

চট্টগ্রাম নগরীর ১ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ও  ভাসমান হকার পুনর্বাসনের জন্য স্বাধীনতার পর ১০ একর সরকারি জমিতে গড়ে তোলা হয় জহুর হকার্স মার্কেট। ক্ষুদ্র ব্যবসায়ীদের কর্মসংস্থানের বিষয়টি বিবেচনায় নিয়ে এই মার্কেট নির্মাণের অনুমোদন দেন জাতির জনক শেখ মুজিবুর রহমান। আর এজন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বঙ্গবন্ধুর সহচর মরহুম জহুর আহমদ চৌধুরী এবং চট্টলবীর খ্যাত সদ্য প্রয়াত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

সম্প্রতি, তাঁদের স্মরণে মার্কেটের প্রবেশমুখে নিজেদের জমিতে ভাস্কর্য নির্মাণের কাজ শুরু করে ব্যবসায়ী সমিতি। নিজস্ব অর্থায়নে এই ভাস্কর্য তৈরীর কাজ ছিলো শেষ পর্যায়ে। কিন্তু বুধবার দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুইজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয় নির্মানাধীন ভাস্কর্য। এই ঘটনায়, ক্ষোভ দেখা দিয়েছে মার্কেটের ব্যবসায়ী ও সাধারণ নাগরিকদের মাঝে। জানালেন, পৌর জহুর মার্কেট ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম।

মার্কেটের নিজস্ব জমিতে জাতির পিতা ও চট্টগ্রামের দুই অবিসংবাদিত নেতার নির্মাণাধীন ভাস্কর্য ভেঙ্গে ফেলার পেছনে দুরভিসন্ধী রয়েছে বলেই মনে করেন স্থানীয়রা।

এ ব্যাপারে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বললেন, অনুমতি ছাড়াই নালার উপর স্ল্যাব বসিয়ে দেয়াল বানিয়ে তাতে ভাস্কর্য নির্মাণ করা হচ্ছিলো। জানালেন, চসিকের নিবার্হী ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস।

তবে চট্টলাবাসীর দাবি, অবিলম্বে পুনঃনির্মাণ করা হোক জাতির জনক ও দুই অবিসংবাদিত নেতার  ভাস্কর্য।

এই বিভাগের আরো খবর

ঝালকাঠির আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট

ঝালকাঠি প্রতিনিধি: বর্ষা মৌসুমে ঝালকাঠি ও পিরোজপুর জেলার সীমান্তবর্তী আটঘরে জমে উঠেছে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় নৌকারহাট। স্থানীয়ভাবে...

গ্যাস বেলুনে হিলিয়ামের পরিবর্তে ব্যবহার হচ্ছে হাইড্রোজেন গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বিপজ্জনক ও বিস্ফোরক হাইড্রোজেন গ্যাস দিয়ে বেলুন ফুলিয়ে উড়ানো হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানে। নানা উৎসবে শিশুদের হাতে হাতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is