ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

গুড় উৎপাদন নিয়ে শঙ্কা

কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে গাছের সংকট

প্রকাশিত: ০৯:১০ , ১২ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৯:১০ , ১২ জানুয়ারী ২০১৮

কুষ্টিয়া প্রতিনিধি: গ্রামবাংলার চিরায়ত ঐতিহ্যগুলোর একটি খেজুরের রস। শীতের আমেজের সাথে এই রস আর তা থেকে তৈরী গুড় ওতোপ্রতোভাবে জড়িত। বরাবরের মতো এবছরও শীত আসতেই খেজুর রস সংগ্রহ এবং গুড় তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার গাছিরা। তবে ইটভাটায় ব্যবহারের জন্য খেজুর গাছ কেটে ফেলায় চাহিদামতো গুড় উৎপাদন নিয়ে শংকায় তারা। 

পৌষের শুরু থেকেই দেশজুড়ে শুরু হয়েছে হাড়কাপাঁনো শীত। আর এই শীতকে বরণে জুড়ি নেই খেজুর রসের। গ্রামবাংলার ঐতিহ্যবাহী পিঠাপুলি কিংবা গুড় তৈরীতে খেজুর রস বহুল ব্যবহুত উপকরণ। শীত আসতেই তাই কুষ্টিয়ার গ্রামে গ্রামে ধুম পড়েছে খেজুর রস সংগ্রহের।

তবে নতুন করে রোপন না করা এবং গাছ কেটে ইটভাটায় পোড়ানোর কারনে এবছর চাহিদামতো গুড় উৎপাদন নিয়ে শংকায় গাছিরা। পাশাপাশি এ পেশায় সহজ শর্তে ঋণ প্রদানেরও দাবি তাদের। গুড় ব্যবসায়ীরাও তাগিদ দিলেন গ্রামীণ জনপদে খেজুর গাছ রোপনের।

বিষয়টি আমলে নিয়ে গুড় উৎপদন বৃদ্ধিতে জেলায় ১৫ হজার খেজুর এবং তালগাছ রোপন করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। জানালেন, কুষ্টিয়ার কুমারখালী উপজেলা কৃষি অফিসার সাহেদ আহম্মেদ।

খেজুরের রস যেমন বাংলার গ্রামীণ ঐতিহ্যের সাথে জড়িত, তেমনি একে ঘিরেই সৃষ্টি হয় বহু কর্মসংস্থানের। সম্ভাবনাময় এই খাতটির প্রতি তাই নজর বাড়ানোর দাবি সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

চলচ্চিত্রকার আমজাদ হোসেন আর নেই

নিজস্ব প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের অন্যতম দিকপাল বরেণ্য চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন আর নেই।  দুপুরে ব্যাংকের একটি হাসপাতালে...

বৈশাখী টেলিভিশন ও ডেসটিনি'র এমডির হৃদযন্ত্রে আবারো অস্ত্রোপচার

নিজস্ব প্রতিবেদক : বৈশাখী টেলিভিশন ও ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ রফিকুল আমীনের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। ইব্রাহিম...

ডেসটিনির চেয়ারম্যান ও এমডির মুক্তির দাবিতে বিশাল মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : ডেসটিনি টু থাউজেন্ড লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন এর মুক্তির জোর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is