শনিবার ঢাকায় শুরু হচ্ছে আইপিইউ'র ১৩৬তম সম্মেলন

প্রকাশিত: ০২:০৭, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০২:০৭, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: গণতন্ত্র, উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার প্রত্যয়ে আর একদিন বাদেই ঢাকায় শুরু হচ্ছে পাঁচদিনব্যাপী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর ১৩৬তম সম্মেলন।

সম্মেলনের যৌথ আয়োজক বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলছেন, বিশ্বের গণতান্ত্রিক রাষ্ট্রকাঠামোতে পরিচালিত দেশগুলোর নির্বাচিত জনপ্রতিনিরা শান্তি বিঘ্নকারী বৈশ্বিক সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী অবস্থান নিতে ঐক্যবদ্ধ হবার সুযোগ পাবে। এ আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশ বহুদলীয় গণতান্ত্রিক শাসন ব্যবস্থার পরিচয় তুলে ধরার সুযোগও পাবে বলে তিনি উল্লেখ করেন।

দেশের ইতিহাসে এযাবৎকালের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের জন্য প্রস্তুত ঢাকা। সম্মেলনে অংশ নেবেন সম্মেলনে ১৭১ টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্য, বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীসহ মোট দেড় হাজারের বেশি বিদেশী অতিথি।

আগামী শনিবার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৩৬তম আইপিইউ সম্মেলনের উদ্বোধন করবেন। তবে, মূল আয়োজনগুলো অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। বৈশাখী টেলিভিশনের সাথে আলাপকালে সম্মেলনের যৌথ আয়োজক স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী জানালেন, গণতন্ত্র, সুশাসন, উন্নয়নের প্রশ্নে বাংলাদেশের নিরন্তর সংগ্রামের ইতিহাস জানবে বিশ্বের নির্বাচিত নেতারা।

নির্বাচিত বিশ্ব নেতাদের মহাসম্মিলনীর আয়োজনের সুযোগ পাওয়া দেশের জন্য গর্বের। সম্মেলনে সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন ১৭১ দেশের আইনসভার সদস্যরা। রাজনীতি, মানবাধিকারের বিষয়গুলো যেমন আসবে, তেমনি শান্তি ও শৃঙ্খলা বিনষ্টকারী সন্ত্রাস ও জঙ্গিবাদের মতো বিষয়গুলো নিয়েও করণীয় নির্ধারণের বৈশ্বিক আইনী পরিকাঠামো তৈরির আলোচনার সুযোগ সৃষ্টি হবে এক ছাদের নীচে।

১৯৭২ সালে আইপিইউ’র সদস্যপদ পায় বাংলাদেশ, এর ৪৫ বছর পর আইপিইউ সম্মেলন হতে যাচ্ছে ঢাকায়। আইপিইউ-এর সাথে মিলে পুরো আয়োজন করছে বাংলাদেশ জাতীয় সংসদ। কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন-সিপিএ চেয়ারম্যান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
 

এই বিভাগের আরো খবর

সরকার অদক্ষতার পরিচয় দিচ্ছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতি...

বিস্তারিত
লকডাউন শিথিলে করোনা সংক্রমণ বাড়ছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: পুরোপুরি লকডাউনের...

বিস্তারিত
আরও কঠিন সময় আসছে: কাদের

নিজস্ব সংবাদদাতা: করোনা মহামারী এবং...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *