ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫

2018-07-15

, ২ জিলকদ্দ ১৪৩৯

নোংরা মন্তব্যের জন্য ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান আফ্রিকান ইউনিয়নের

প্রকাশিত: ০১:২৭ , ১৩ জানুয়ারী ২০১৮ আপডেট: ০১:২৭ , ১৩ জানুয়ারী ২০১৮

আন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকা মহাদেশের দেশগুলোকে অত্যন্ত নোংরা জায়গাবলে মন্তব্য করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমা চাইতে বলেছে আফ্রিকান ইউনিয়ন।

ট্রাম্পের এ মন্তব্যে ‘মর্মাহত, অপমানিত ও উদ্বিগ্ন’ হওয়ার কথা জানিয়েছে আফ্রিকার দেশগুলোর প্রতিনিধিত্বকারী ওই গোষ্ঠীটির ওয়াশিংটন ডিসি মিশন। খবর বিবিসির।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল দপ্তরে অভিবাসন নিয়ে এক বৈঠক চলাকালে ট্রাম্প ওই মন্তব্যটি করেন বলে প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়। তবে অত্যন্ত নোংরা জায়গা-এমন ভাষা ব্যবহার করেননি বলে দাবি করেছেন ট্রাম্প।

ওই বৈঠকে উপস্থিত দুই রিপাবলিকান সিনেটরও ট্রাম্পের দাবির প্রতি সমর্থন জানালেও ডেমোক্র্যাটিক সিনেটর ডিক ডারবিন জানিয়েছেন, বৈঠকে বেশ কয়েকবার আফ্রিকার দেশগুলোকে ‘নোংরা জায়গা’ বলে মন্তব্য করেন ট্রাম্প। এভাবে ‘বর্ণবাদী’ ভাষা ব্যবহার করেছেন তিনি।

আফ্রিকান ইউনিয়ন বলেছে, “ ট্রাম্প এই মন্তব্য করায় মার্কিন ভাবমূর্তি এবং বৈচিত্র্য ও মর্যাদার প্রতি শ্রদ্ধাকে অসম্মান করা হয়েছে।

“এই মন্তব্যে আমরা আহত, অপমানিত ও উদ্বিগ্ন হয়েছি। আফ্রিকা মহাদেশ ও এর অধিবাসীদের বিষয়ে বর্তমান (মার্কিন) প্রশাসনের ব্যাপক ভুল বুঝাবুঝি রয়েছে বলে গভীরভাবে বিশ্বাস করে আফ্রিকান ইউনিয়ন।

এদিকে,ট্রাম্প এমন মন্তব্য করেছেন নিশ্চিত হলে তা ‘অতিশয় বেদনাদায়ক ও লজ্জাজনক’ হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কোলভিল।

 

এই বিভাগের আরো খবর

কারাগারে নওয়াজের সঙ্গে পরিবারের সদস্যদের সাক্ষাত

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও কন্যা মরিয়মের সঙ্গে আদিয়ালা কারাগারে দেখা করলেন পরিবারের সদস্যরা। দ্য...

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টস ডেক্স: নারী  টি  টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। নেদারল্যান্ডসের ইউট্রেখটে আয়ারল্যান্ডকে ২৫ রানে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is