ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

ধনী-দরিদ্রের আয় বৈষম্য বেড়েছে ৬০ ভাগ

প্রকাশিত: ০২:৩২ , ১৩ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:২৮ , ১৩ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশে গত ছয় বছরে ধনী ও দরিদ্রের আয় বৈষম্য বেড়েছে ৬০ ভাগ। প্রবৃদ্ধির সুফল দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছাচ্ছে না। গবেষণা সংস্থা- সেন্টার ফর পলেসি ডায়ালগ-সিপিডি প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। সকালে রাজধানীর সিডাপ মিলনায়তনে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে নির্বাচনী বছরে আর্থিক খাতের ঝুঁকি বৃদ্ধি ও সংস্কারের অভাবে ২০১৮ সালে সংরক্ষণশীল মনোভাবে নিয়ে আর্থিক খাত পরিচালনার সুপারিশ করেছে সিপিডি।
বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলেসি ডায়ালগ-সিপিডি আর্থিক খাতের বিভিন্ন সূচকের অবস্থান বিশ্লেষণ করে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ অর্থ বছরে দেশের অর্থনীতি কেমন ছিল, কেমন চলছে এবং কেমন হওয়া উচিৎ তা তুলে ধরে।
সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম জানান, ২০১০ সাল থেকে ২০১৬ সালের মধ্যে ৬ বছরে ধনীরা আরো ধনী হয়েছে, আর গরীব আরো গরীব হয়েছে।
সিপিডির সম্মানীয় ফেলো ডক্টর দেবপ্রিয় ভট্টাচার্য জানান, ২০১৭ সালে সরকার আর্থিক খাতের উন্নয়নে যতটা প্রতিশ্র“তি দিয়ে শুরু করেছিল, বছর শেষে তার সব বাস্তবায়ন হয়নি। ব্যাংকিং খাতে সুশাসনের ঘাটতির জন্য অর্থ মন্ত্রণালয়ের নেতৃত্বের ঘাটতি ছিল।
চলতি বছর নির্বাচনকে সামনে রেখে আর্থিক খাতে ঝুঁকির আশংকা বেশি- উল্লেখ করে তিনি বলেন, এই ঝুঁকি মোকাবেলায় সতর্ক পদক্ষেপ নেয়া জরুরি।
বস্ত্রখাতে তুলা আমদানির আড়ালে অর্থ পাচার হচ্ছে- এমন আশংকার কথা জানিয়ে বিষয়টি তদন্ত করতে রাজস্ব বোর্ড ও বাংলাদেশ ব্যাংককে পরামর্শ দিয়েছে সিপিডি।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে হালিশহরে নির্মাণ হচ্ছে বে-টার্মিনাল

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নগরীর হালিশহর সংলগ্ন উপকূলে বে টার্মিনালের নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে আগামী...

রানা প্লাজায় নিহতদের স্মরণ

সাভার প্রতিনিধি: রাজধানীর সাভারে রানা প্লাজা ধসের পাঁচ বছর পূর্তির দিনে ঘটনাস্থলের সামনের শহীদ বেদীতে নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা...

উন্নত বিশ্বের কাতারে যেতে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা প্রয়োজন: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : উন্নয়নশীল দেশের তালিকাভুক্তির পর বাংলাদেশের উন্নয়নে বিশ্ব স¤প্রদায়ের সহযোগিতা চেয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is