ঢাকা, সোমবার, ২২ জানুয়ারী ২০১৮, ৯ মাঘ ১৪২৪, ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের উদ্বোধন

বাঙালি পরিচয়ে বিশ্বে মর্যাদার সাথে টিকে থাকার লড়াই করতে হবে

প্রকাশিত: ০৪:৪৩ , ১৩ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:৪৫ , ১৩ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাঙালি ও বাংলাদেশের শেকড় বাংলা ভাষা। বাঙালি পরিচয় নিয়েই বৈশ্বিক পরিসরে টিকে থাকার লড়াই করার আহবান জানান তিনি। শেখ হাসিনা বলেন, বিশ্বের বুকে বাঙালি যেন মাথা উঁচু করে চলতে পারে সেজন্য উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে। বিকেলে, ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে অংশ নিচ্ছেন দুই বাংলার তিন শ’রও বেশী সাহিত্যিক।

'বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ' প্রতিপাদ্যে ঢাকার বাংলা একাডেমিতে আয়োজন করা হয়েছে তিনদিনের আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন। শনিবার বিকেলে ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদের উদ্যোগে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ভাষার মর্যাদা রক্ষায় একমাত্র বাঙালি জাতিরই রয়েছে লড়াই সংগ্রামের গৌরবময় ইতিহাস। ভাষা আন্দোলনের পথ ধরেই মুক্তির চেতনায় উদ্বুদ্ধ বাঙালি অর্জন করে স্বাধীনতা ও নিজস্ব মানচিত্র।

বিশ্বের নানা প্রান্তে অবস্থান করা বাঙালিদের শিকড় ভুলে না যাওয়ার আহবান জানান শেখ হাসিনা। বলেন, বাংলা ভাষা ও সাহিত্য বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে।

শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক এই সম্মেলনের মাধ্যমে নিজ ভাষা ও সাহিত্যের সামর্থ্য তুলে ধরার পাশাপাশি সাহিত্য চর্চায় নতুন সম্ভাবনার দুয়ার খুলবে।

এরপর দেশের বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দর্শকসারিতে বসে তা উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।                    

 

এই বিভাগের আরো খবর

বিরোধী দলের নেতাদের জেলে রেখে নির্বাচন হবেনা : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিরোধী রাজনৈতিক দলের নেতাদের কারামুক্তি দিয়ে সবার জন্য সমান সুযোগ...

আইভীর শারীরিক অবস্থার উন্নতি

নিজস্ব প্রতিবেদকঃ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় আজ রোববার তাঁকে করোনারি কেয়ার ইউনিট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is