ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব সমাপ্ত

আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহ’র শান্তি-কল্যাণ কামনা 

প্রকাশিত: ১০:০৩ , ১৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৩:২২ , ১৪ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে অংশ নিয়ে পাপমোচন আর আল্লাহর সন্তুষ্টি লাভ এবং দেশ-জাতি ও মুসলিম উম্মাহ’র শান্তি-কল্যাণ কামনা করেন লাখ লাখ মুসল্লি। এসময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে তুরাগ তীর। শীত ও কুয়াশার মধ্যেও মোনাজাতে শরিক হোন দেশ-বিদেশের মুসল্লিরা। মোনাজাত পরিচালনা করেন, কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ যোবায়ের।

তাবলিগ জামায়েতের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আখেরি মোনাজাতে শরিক হন লাখো মুসুল্লি।

বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে তুরাগ তীরে সমবেত হোন ধর্মপ্রাণ মুসল্লিরা। সাড়ে দশটার কিছু পর কাকরাইল মসজিদের ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ যোবায়ের মোনাজাত পরিচালনা করেন। এই প্রথম বাংলায় ইজতেমার আখেরি মোনাজাতে দু’হাত তোলেন মুসল্লিরা।

ধর্মপ্রান মুসলমানরা দু’হাত তুলে আল্লাহর কাছে ক্ষমা চান। গুনাহ মাফের জন্য কান্নায় ভেঙ্গে পড়েন অনেকেই। দেশ-জাতি ও মুসলিম জাহানের শান্তি এবং কল্যাণ কামনা করা হয়। শীত, কুয়াশা, ভীড় সবকিছুই উপক্ষো করে ইজতেমা ময়দানে হাজির হতে পেরে নিজেদের সৌভাগ্যবান মনে করেন মুসল্লিরা।

ফজর নামাজের পর থেকে ইজতেমা ময়দানে জড়ো হতে থাকেন মুসল্লিরা। এ পর্বে ইজতেমায় ১৪ জেলা ছাড়াও ৭৯টি দেশের মুসল্লি নিলেও, আখেরি মোনাজাতে শরিক হোন ঢাকা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলার মানুষ।

মোনাজাত শেষে বাড়ি ফেরা মানুষের ঢলে জনসমুদ্রে রূপ নেয়, সড়কপথ ও রেলপথ। কেউ পায়ে হেঁটে, কেউ দলবেঁধে ভ্যানে কেউবা বাস-ট্রেনের ছাড়ে চড়ে নিজ নিজ গন্তব্যে রওনা হন। দূরের মানুষের ফেরার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করে বাংলাদেশ রেলওয়ে। আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

 

 

এই বিভাগের আরো খবর

জাফরুল্লাহর বিরুদ্ধে ভূমি দখলের মামলা, বাদিকে প্রাণনাশের হুমকি

সাভার প্রতিনিধি : আশুলিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের বিরুদ্ধে জমি দখলের মামলার বাদিকে প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এক সপ্তাহেও...

মুক্তিযুদ্ধে অবদান রাখা ফাদার রিগন সমাহিত হবেন মংলায়

নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা ইতালির নাগরিক ফাদার মারিনো রিগনের দেহাবশেষ বাংলাদেশে আনা হয়েছে। রোববার ভোরে তার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is