ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

সমাজে হিজড়াদের সম্মানজনক পুনর্বাসনে প্রয়োজন রাজনৈতিক অঙ্গীকার

প্রকাশিত: ১০:২৮ , ১৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:০২ , ১৪ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক : মানুষ হিসেবে হিজড়াদের অধিকার ফিরিয়ে দিতে সামাজিক সচেতনতা আগের চাইতে অনেক বাড়ছে। তবে সরকারের কোন সুনির্দিষ্ট কর্মসূচি না থাকায় সে প্রক্রিয়া খুব ধীর। সংশ্লিষ্টরা মনে করছেন, হিজড়াদের সম্মানজনক পুনর্বাসনের পাশাপাশি তাদের অধিকার রক্ষায় রাজনৈতিক অঙ্গীকার ছাড়া, সত্যিকার ভাবে তাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা করা যাবে না।

হিজড়া মিতুর স্বপ্ন মেকআপ আর্টিস্ট হওয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমে কাজ শিখছেন। নতুন প্রজন্মের এই হিজড়া মনে করেন বাজারে গিয়ে তালি বাজিয়ে টাকা তোলার চাইতে কাজ শিখে যোগ্যতা, দক্ষতা অর্জন করে করলে মাথা উঁচু করে বাঁচা যাবে। তবে মিতুকে এমন চিন্তা-মানিসকতায় আনতে, কাজ শেখাতে অনেক বন্ধুর পথ পেরিয়েছেন প্রশিক্ষক কেয়া শেখ।

ভারতের প্রয়াত চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষ-হিজড়াদের সাফল্যের প্রতীক। ঋতুপর্ণ উদাহরণ সৃষ্টি করেছেন যে, নিজের সদিচ্ছা থাকলে প্রজনন প্রতিবন্ধীতা কারও কর্মক্ষমতা ও সৃষ্টিশীলতাকে দমাতে পারেনা। প্রয়োজন শুধু সুযোগের। সম্প্রতি ভারতেই হিজড়া গৌরি সওয়ন্তি বাচ্চা দত্তক নিয়ে মা হয়ে আলোচনায় উঠেছেন।

ঢাকার তেজগাঁয়ে প্রকাশ্য দিবালোকে তরুন ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে হত্যার পর দুই হত্যাকারীকে হাতে নাতে ধরেছিল লাবন্য হিজড়া। এর জেরে নিরাপত্তাহীনতায় ভুগে ঢাকা ছাড়তে হয়েছে তকে। কিন্তু কাজের জন্য উদাহরণ হিসেবে বার বার উঠে আসে তার নাম।

সুন্দর অনেক চিন্তা শোনা গেলেও বাস্তবতা আজও যে নিষ্ঠুর তা সোহেল রানা নামে হিজড়ার জীবন গল্প বলে দেয়। বাংলাদেশ মেডিকেলের পরিচ্ছন্ন কর্মী হিসেবে ১১ বছর চাকরির পর বিনা কারনে চাকরি থেকে বহিস্কার করা হয়। আদালত থেকে পুনরায় নিয়োগের আদেশ পেলেও  ফিরে পাননি চাকরি।

হিজড়ারা মনে করেন, রাজনৈতিক অঙ্গীকার না থাকলে তাদের সম্মানজনক জীবনের জন্য কেউ কাজ করবে না। তাই রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে তাদের রাষ্ট্রীয় অধিকার দেবার অঙ্গীকার দেখতে চান। চান সরকার ও বাইরের সব দল এক হয়ে তাদের জন্য কথা বলুক, কাজ করুক। তবেই পাল্টাবে সমাজ।

 

এই বিভাগের আরো খবর

আম চাষে আগ্রহ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্যিকভাবে আমের চাষ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। নিরাপদ, নিশ্চিত বাণিজ্যের স্বার্থে চাষের ক্ষেত্রে পোকা মাকড় এবং...

বিলুপ্ত হয়েছে অনেক জাতের আম

নিজস্ব প্রতিবেদক: আমের ভরা মৌসুম চলছে। দেশীয় মৌসুমী এই ফলের চাষ, বাণিজ্য ও ব্যবহারের ধরনে মাত্র কয়েক দশকে বিপুল পরিবর্তন এসেছে। মৌসুমী ফলের...

কবরের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার পেছনের কুশীলব শুধু টাকা!

নিজস্ব প্রতিবেদক: স্বজন-বন্ধুরা যখন প্রিয়জনের লাশ কাধে করে কবরস্থানে আসেন সেটা এক বিশেষ মুহূর্ত। তখন তাদের মনের গভীরে বেদনা ও ভালোবাসায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is