ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫

2018-10-16

, ৫ সফর ১৪৪০

মার্চেই ফোর-জি, বাধা কাটলো লাইসেন্স কার্যক্রমে

প্রকাশিত: ১২:৩৭ , ১৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:২৬ , ১৪ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বিটিআরসিতে আবেদন জমা দেওয়ার শেষ দিনে আজ রাষ্ট্রায়ত্ব মোবাইল ফোন অপারেটর কোম্পানী টেলিটকসহ গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেল ফোরজি সেবা চালুর জন্য আগ্রহ প্রকাশ করে আবেদন করেছে। এই পাঁচ মোবাইল ফোন অপারেটরকে নিয়ে আগামী ১৩ ফেব্র“য়ারি ফোরজি তরঙ্গ নিলাম হবে। প্রতি মেগাহার্টস ২৭ মিলিয়ন ডলার দাম ধরে ২১’শ ব্যান্ডউইথের ২৫ মেগাহার্টস এবং ৩০ মিলিয়ন ডলার দামে ১৮’শ ও নয়শ ব্যান্ডউইথের মোট ২১ দশমিক ৪ মেগাহার্টস তরঙ্গ নিলামে তুলছে বিটিআরটি ।

মোবাইল ফোনে ফোরজি সার্ভিসের জন্য লাইসেন্সের প্রস্তাব আহবানের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞার ওপর চেম্বার বিচারপতির স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। রোববার সকালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি। এর বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস রিট করলে ১০ জানুয়ারি হাইকোর্ট বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। ১১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাইকোর্টের নিষেধাজ্ঞ স্থগিত করে আদেশ দেন। এদিকে বিটিআরসির আইনজীবীরা জানিয়েছেন এই আদেশের ফলে ওই বিজ্ঞপ্তির আলোকে পরবর্তী কার্যক্রম পরিচালনায় আর আইনগত কোনো বাধা নেই। 

আদালতে বিটিআরসির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী রোকন উদ্দীন মাহমুদ ও সঙ্গে ছিলেন রমজান আলী শিকদার।

গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি/এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বিটিআরসি, যার বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেড ১০ জানুয়ারি রিটটি করে। এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে পরদিন হাইকোর্ট রুল দিয়ে ওই বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে। সেদিন বিকেলে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বিটিআরসি। শুনানি নিয়ে ১১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে বিটিআরসির করা আবেদনটি ১৪ জানুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয় পরে আদালত এই আদেশ দেন।

ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জারি করা বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত বৃহস্পতিবার দুপুরে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এর আগে গত বছরের চার ডিসেম্বর বিটিআরসি ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। এ অনুসারে আগামী ১৪ জানুয়ারি প্রস্তাব জমা দেওয়ার দিন ছিল।

গত ৪ ডিসেম্বর বিশেষ কমিশন সভায় দুই গাইডলাইন প্রকাশ ও আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দিন বিটিআরসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণের পর ২৫ জানুয়ারি যোগ্য আবেদনকারীর তালিকা প্রকাশের কথা জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, ২৯ জানুয়ারি নিলামের আলোচনা, ৫ ফেব্রুয়ারির মধ্যে বিড আর্নেস্ট মানি প্রদান, ৭ ফেব্রুয়ারির নিলামের চিঠি প্রদান, ১২ ফেব্রুয়ারির মক নিলাম, ১৩ ফেব্রুয়ারির নিলাম এবং ১৪ ফেব্রুয়ারির নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

গত ৪ ডিসেম্বর বিশেষ কমিশন সভায় দুই গাইডলাইন প্রকাশ ও আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দিন বিটিআরসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণের পর ২৫ জানুয়ারি যোগ্য আবেদনকারীর তালিকা প্রকাশের কথা জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, ২৯ জানুয়ারি নিলামের আলোচনা, ৫ ফেব্রুয়ারির মধ্যে বিড আর্নেস্ট মানি প্রদান, ৭ ফেব্রুয়ারি নিলামের চিঠি প্রদান, ১২ ফেব্রুয়ারি মক নিলাম, ১৩ ফেব্রুয়ারির নিলাম এবং ১৪ ফেব্রুয়ারির নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

 

এই বিভাগের আরো খবর

ফেসবুকের নিউজ ফিডে এবার ৩ডি ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নিউজ ফিডে ৩ডি ছবি ও ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) কনটেন্ট চালু করল ফেসবুক। নতুন এই ফিচারের মাধ্যমে ৩ডি ছবি বানাতে একের...

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সম্পাদক পরিষদের মানববন্ধন সোমবার

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা সংশোধনের দাবিতে আগামী সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is