ঢাকা, রবিবার, ২১ জানুয়ারী ২০১৮, ৮ মাঘ ১৪২৪, ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
আখেরি মোনাজাতে শেষ হলো দ্বিতীয় পর্বের আয়োজন আইন সংশোধন করে পাহাড়িদের জমির মালিকানা বুঝিয়ে দেয়া হবে- প্রধানমন্ত্রী ন্যাম ভবনে এমপি লুৎফুল্লাহর ছেলের ঝুলন্ত লাশ বদলে যাচ্ছে পদ্মা পাড়ের আর্থসামাজিক চিত্র এ’বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সংগঠন অনুযায়ী জঙ্গিদের আলাদা সেলে রাখা হচ্ছে- কারা মহাপরিদর্শক ঢাবি’র রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনে গণতান্ত্রিক ঐক্য পরিষদের জয় আইভীর শারীরিক অবস্থার উন্নতি জামিন পেলেন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ফাইনালে যেতে জিততেই হবে শ্রীলংকাকে ভৈরবে আমন ধানের বাম্পার ফলন দিল্লিতে বাজির গুদামে আগ্নিকাণ্ডে নিহত ১৭ পোঁড়া বেগুনের অনেক গুণ সরকারি উন্নয়ন প্রকল্পে ব্যয়ের স্বচ্ছতা দেখবে দুদক উপকূলে কৃষি উন্নয়নে ব্লুগোল্ড প্রকল্প জাতিসংঘের দূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন মাশরাফি শাইনপুকুরে, সাকিব মোহামেডানে, তামিম কলাবাগানে নড়াইলে দু’গ্রুপের সংঘর্ষে ১২ জন গুলিবিদ্ধ  ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর যশোরে গুলিবিদ্ধ চার মৃতদেহ উদ্ধার

মার্চেই ফোর-জি, বাধা কাটলো লাইসেন্স কার্যক্রমে

প্রকাশিত: ১২:৩৭ , ১৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:২৬ , ১৪ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বিটিআরসিতে আবেদন জমা দেওয়ার শেষ দিনে আজ রাষ্ট্রায়ত্ব মোবাইল ফোন অপারেটর কোম্পানী টেলিটকসহ গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেল ফোরজি সেবা চালুর জন্য আগ্রহ প্রকাশ করে আবেদন করেছে। এই পাঁচ মোবাইল ফোন অপারেটরকে নিয়ে আগামী ১৩ ফেব্র“য়ারি ফোরজি তরঙ্গ নিলাম হবে। প্রতি মেগাহার্টস ২৭ মিলিয়ন ডলার দাম ধরে ২১’শ ব্যান্ডউইথের ২৫ মেগাহার্টস এবং ৩০ মিলিয়ন ডলার দামে ১৮’শ ও নয়শ ব্যান্ডউইথের মোট ২১ দশমিক ৪ মেগাহার্টস তরঙ্গ নিলামে তুলছে বিটিআরটি ।

মোবাইল ফোনে ফোরজি সার্ভিসের জন্য লাইসেন্সের প্রস্তাব আহবানের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞার ওপর চেম্বার বিচারপতির স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। রোববার সকালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি। এর বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস রিট করলে ১০ জানুয়ারি হাইকোর্ট বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। ১১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাইকোর্টের নিষেধাজ্ঞ স্থগিত করে আদেশ দেন। এদিকে বিটিআরসির আইনজীবীরা জানিয়েছেন এই আদেশের ফলে ওই বিজ্ঞপ্তির আলোকে পরবর্তী কার্যক্রম পরিচালনায় আর আইনগত কোনো বাধা নেই। 

আদালতে বিটিআরসির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী রোকন উদ্দীন মাহমুদ ও সঙ্গে ছিলেন রমজান আলী শিকদার।

গত বছরের ৪ ডিসেম্বর ফোরজি/এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয় বিটিআরসি, যার বৈধতা চ্যালেঞ্জ করে বাংলা লায়ন কমিউনিকেশনস লিমিটেড ১০ জানুয়ারি রিটটি করে। এই রিটের প্রাথমিক শুনানি নিয়ে পরদিন হাইকোর্ট রুল দিয়ে ওই বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে। সেদিন বিকেলে হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বিটিআরসি। শুনানি নিয়ে ১১ জানুয়ারি চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে বিটিআরসির করা আবেদনটি ১৪ জানুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয় পরে আদালত এই আদেশ দেন।

ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জারি করা বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত বৃহস্পতিবার দুপুরে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এর আগে গত বছরের চার ডিসেম্বর বিটিআরসি ফোরজি এলটিই সেলুলার মোবাইল ফোন সার্ভিসের লাইসেন্সের জন্য প্রস্তাব আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। এ অনুসারে আগামী ১৪ জানুয়ারি প্রস্তাব জমা দেওয়ার দিন ছিল।

গত ৪ ডিসেম্বর বিশেষ কমিশন সভায় দুই গাইডলাইন প্রকাশ ও আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দিন বিটিআরসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণের পর ২৫ জানুয়ারি যোগ্য আবেদনকারীর তালিকা প্রকাশের কথা জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, ২৯ জানুয়ারি নিলামের আলোচনা, ৫ ফেব্রুয়ারির মধ্যে বিড আর্নেস্ট মানি প্রদান, ৭ ফেব্রুয়ারির নিলামের চিঠি প্রদান, ১২ ফেব্রুয়ারির মক নিলাম, ১৩ ফেব্রুয়ারির নিলাম এবং ১৪ ফেব্রুয়ারির নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

গত ৪ ডিসেম্বর বিশেষ কমিশন সভায় দুই গাইডলাইন প্রকাশ ও আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দিন বিটিআরসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণের পর ২৫ জানুয়ারি যোগ্য আবেদনকারীর তালিকা প্রকাশের কথা জানায় বিটিআরসি।

বিটিআরসি জানায়, ২৯ জানুয়ারি নিলামের আলোচনা, ৫ ফেব্রুয়ারির মধ্যে বিড আর্নেস্ট মানি প্রদান, ৭ ফেব্রুয়ারি নিলামের চিঠি প্রদান, ১২ ফেব্রুয়ারি মক নিলাম, ১৩ ফেব্রুয়ারির নিলাম এবং ১৪ ফেব্রুয়ারির নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

 

এই বিভাগের আরো খবর

দুর্ঘটনায় পড়লে স্বজনদের খবর দেবে ‘স্মার্ট হেলমেট’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নানা সর্তক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও দিন দিন মোটরবাইক দুর্ঘটনার সংখ্যা বেড়েই যাচ্ছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের...

নতুন বছরে কয়েকটি ফোনে বাজবে ‘হোয়াটসঅ্যাপ’এর মৃত্যুঘণ্টা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বছর শেষ হতে আর মাত্র ক’টা দিন। তার পরই এসে পড়বে ২০১৮। আর তার সঙ্গেই কয়েকটি ফোনে মৃত্যুঘণ্টা বেজে যাবে হোয়াটসঅ্যাপের।...

ল্যাপটপ মেলায় মূল্যছাড়ে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে তিন দিনব্যাপী ল্যাপটপ মেলা। বৃহস্পতিবার থেকে শুরু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is