ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

2018-07-20

, ৭ জিলকদ্দ ১৪৩৯

যুক্তরাষ্ট্রের সিনেট নির্বাচনে ডেমোক্রেট পার্টির মনোনয়ন চেয়েছেন ম্যানিং

প্রকাশিত: ০১:২০ , ১৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০১:২০ , ১৪ জানুয়ারী ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিং মেরিল্যান্ডের সিনেট নির্বাচনে ডেমোক্রেট পার্টির মনোনয়ন চেয়েছেন। বিবিসি জানিয়েছে, ৩০ বছর বয়সী ম্যানিং এবার মেরিল্যান্ডের আসনে ডেমোক্রেট পার্টির মনোনয়ন পেতে ৭৪ বছর বয়সী সিনেটর বেন কার্ডিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন।

সাত লাখেরও বেশি গোপন নথি, ভিডিও ও কূটনৈতিক তারবার্তা উইকিলিকসকে সরবরাহ করার অভিযোগে ২০১০ সালে ইরাক থেকে ম্যানিংকে গ্রেপ্তার করা হয়। ২০১৩ সালে রাষ্ট্রীয় গোপন নথি ফাঁস ও গুপ্তচরবৃত্তিসহ ২০টি অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় ম্যানিংয়ের ৩৫ বছরের কারাদণ্ড হয়েছিল। পরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার সাজা কমান। গত বছর কারাগার থেকে মুক্তি পাওয়ার পর থেকে মেরিল্যান্ডে বাস করে আসছেন ম্যানিং।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের অভিযোগ, ম্যানিংয়ের ফাঁস করা তথ্যে অনেকের জীবন বিপন্ন হয়েছে। যদিও সাবেক এ গোয়েন্দা বিশ্লেষকের ভাষ্য, মার্কিন পররাষ্ট্র নীতি সম্পর্কে জনগণের মধ্যে বিতর্ক উসকে দেওয়ার লক্ষ্যেই তিনি তথ্যগুলো প্রকাশ করতে চেয়েছিলেন। ম্যানিংয়ের বিরুদ্ধে ওঠা ওসব অভিযোগ নিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে তুমুল বিতর্ক চলে।

সাবেক প্রেসিডেন্ট ওবামা ম্যানিংয়ের সাজাকে ‘অগ্রহণযোগ্য’ অভিহিত করেন। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ম্যানিংকে ‘অকৃতজ্ঞ বিশেষজ্ঞ’ অ্যাখ্যা দেন যার ‘কখনোই কারাগার থেকে ছাড়া পাওয়া উচিত ছিল না’।

মুক্তি পাওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয় ম্যানিং সরকারি স্বচ্ছতা, মত প্রকাশের স্বাধীনতা ও ট্রান্সজেন্ডারদের অধিকার নিয়ে সরব।

এই বিভাগের আরো খবর

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের আরো ৮ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হাইকে আরো ৮ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। শুক্রবার দুপুরে,...

গুপ্তচর হত্যাচেষ্টায় জড়িত ক'জন রুশ নাগরিক সনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে হত্যাচেষ্টায় জড়িত কয়েকজন রুশ নাগরিককে সনাক্ত করেছে ব্রিটিশ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is