ধ্বংসের মুখে মুক্তিযুদ্ধের নীরব সাক্ষী শুভপুর ব্রিজটি

প্রকাশিত: ০১:৪৯, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০১:৪৯, ০৮ অক্টোবর ২০১৮

ফেনী প্রতিনিধি: ফেনী জেলার শুভপুর ব্রিজটি মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথার ইতিহাস হয়ে আজও দাঁড়িয়ে আছে। ফেনী-চট্টগ্রামের মাঝামাঝি স্থানে ৭০ বছরের পুরনো ঐতিহ্যবাহী এই ব্রিজটি অবস্থিত। কিন্তু শঙ্কার বিষয়, অবৈধভাবে বালু উত্তোলন ও দীর্ঘদিন সংস্কার না করায় ধ্বংসের মুখে রয়েছে মুক্তিযুদ্ধের নীরব সাক্ষী ব্রিজটি। যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। প্রতিদিনই শত শত গাড়ি ঝুঁকি নিয়ে চলাচল করছে এই ব্রিজ দিয়ে।

ফেনীর ছাগলনাইয়া উপজেলার শুভপুর ও চট্টগ্রামের মিরসরাই উপজেলার করেরহাটের মাঝামাঝি ফেনী নদীর উপর অবস্থিত শুভপুর ব্রিজ মুক্তিযুদ্ধের বহু স্মৃতি বহন করছে। ১৯৭১ সালে এ ব্রিজের উপর পাকহানাদার বাহিনী অসংখ্য মুক্তিযোদ্ধাকে হত্যা করে।

১৯৫১ সালে নির্মিত এই ব্রিজটির বিভিন্ন অংশে সৃষ্টি হয়েছে ভাঙনের। মাঝখানে ঢালাইয়ের কার্পেটিং ওঠে কয়েক স্থানে ফুটোও হয়ে গেছে। ব্রিজের উত্তর পাশে শত ফুট লোহার রেলিং ও অধিকাংশ নাটবল্টু চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

বালু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ব্রিজটির পিলারের নিচ থেকে মাটি সরে গিয়ে ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। এর ফলে ফেনী-চট্টগ্রাম নিয়মিত যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ি মারাত্মক ঝুঁকি নিয়ে চলাচল করছে। জরুরি ভিত্তিতে নতুন ব্রিজ নির্মাণ করা না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান ফেনী জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ করিম।

শুভপুরের বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জহির জানান, একাত্তরে পাকিস্তানি হানাদারদের দোসর ও সহযোগিদের হাতে এই ব্রিজে নিহত হয় অনেক মুক্তিযোদ্ধা।

আর ব্রিজটি ভেঙ্গে পড়লে চরম ভোগান্তির শিকার হবে ফেনী, খাগড়াছড়ি ও রাঙামাটি এলাকার লাখ লাখ মানুষ। বর্তমানে, ব্রিজের উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয় বলে জানান গাড়িচালকরা।

বহু ইতিহাসের সাক্ষী ৭০ বছরের পুরনো এ ব্রিজ সংস্কার করে ঐতিহাসিক স্থাপনা হিসেবে সংরক্ষণের পাশাপাশি যান চলাচলে নতুন ব্রিজ নির্মাণের উপর জোর দিলেন এলাকাবাসী।
 

এই বিভাগের আরো খবর

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: নাব্যতা সংকটের...

বিস্তারিত
বগুড়ায় বাঁশের সেতু তৈরির কারিগর জাহিদুল

বগুড়া প্রতিনিধি: মানুষের যোগাযোগের...

বিস্তারিত
টাঙ্গাইলের ভাদ্রা-দপ্তিয়ার সড়কের বেহাল দশা

টাঙ্গাইল প্রতিনিধি: সংস্কারের এক মাস...

বিস্তারিত
১১ বছরেও সহজ শর্তে সিএনজি অটোরিকশা বিতরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক : পাঁচ হাজার চালককে...

বিস্তারিত
শাহজালালে পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট সময়ের ৪০...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *