ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

ধ্বংসের মুখে মুক্তিযুদ্ধের নীরব সাক্ষী শুভপুর ব্রিজটি

প্রকাশিত: ০১:৪৯ , ৩০ মার্চ ২০১৭ আপডেট: ০১:৪৯ , ৩০ মার্চ ২০১৭

ফেনী প্রতিনিধি: ফেনী জেলার শুভপুর ব্রিজটি মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথার ইতিহাস হয়ে আজও দাঁড়িয়ে আছে। ফেনী-চট্টগ্রামের মাঝামাঝি স্থানে ৭০ বছরের পুরনো ঐতিহ্যবাহী এই ব্রিজটি অবস্থিত। কিন্তু শঙ্কার বিষয়, অবৈধভাবে বালু উত্তোলন ও দীর্ঘদিন সংস্কার না করায় ধ্বংসের মুখে রয়েছে মুক্তিযুদ্ধের নীরব সাক্ষী ব্রিজটি। যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। প্রতিদিনই শত শত গাড়ি ঝুঁকি নিয়ে চলাচল করছে এই ব্রিজ দিয়ে।

ফেনীর ছাগলনাইয়া উপজেলার শুভপুর ও চট্টগ্রামের মিরসরাই উপজেলার করেরহাটের মাঝামাঝি ফেনী নদীর উপর অবস্থিত শুভপুর ব্রিজ মুক্তিযুদ্ধের বহু স্মৃতি বহন করছে। ১৯৭১ সালে এ ব্রিজের উপর পাকহানাদার বাহিনী অসংখ্য মুক্তিযোদ্ধাকে হত্যা করে।

১৯৫১ সালে নির্মিত এই ব্রিজটির বিভিন্ন অংশে সৃষ্টি হয়েছে ভাঙনের। মাঝখানে ঢালাইয়ের কার্পেটিং ওঠে কয়েক স্থানে ফুটোও হয়ে গেছে। ব্রিজের উত্তর পাশে শত ফুট লোহার রেলিং ও অধিকাংশ নাটবল্টু চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

বালু ব্যবসায়ীরা অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ব্রিজটির পিলারের নিচ থেকে মাটি সরে গিয়ে ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। এর ফলে ফেনী-চট্টগ্রাম নিয়মিত যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়ি মারাত্মক ঝুঁকি নিয়ে চলাচল করছে। জরুরি ভিত্তিতে নতুন ব্রিজ নির্মাণ করা না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান ফেনী জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ করিম।

শুভপুরের বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জহির জানান, একাত্তরে পাকিস্তানি হানাদারদের দোসর ও সহযোগিদের হাতে এই ব্রিজে নিহত হয় অনেক মুক্তিযোদ্ধা।

আর ব্রিজটি ভেঙ্গে পড়লে চরম ভোগান্তির শিকার হবে ফেনী, খাগড়াছড়ি ও রাঙামাটি এলাকার লাখ লাখ মানুষ। বর্তমানে, ব্রিজের উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয় বলে জানান গাড়িচালকরা।

বহু ইতিহাসের সাক্ষী ৭০ বছরের পুরনো এ ব্রিজ সংস্কার করে ঐতিহাসিক স্থাপনা হিসেবে সংরক্ষণের পাশাপাশি যান চলাচলে নতুন ব্রিজ নির্মাণের উপর জোর দিলেন এলাকাবাসী।
 

এই বিভাগের আরো খবর

বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘটে নৌ-শ্রমিকরা, কিছু নৌযান চলছে

নিজস্ব প্রতিবেদক : সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘট চালিয়ে যাচ্ছে নৌযান শ্রমিকদের একাংশ। ফলে সারাদেশে...

বিমানের ইঞ্জিনে সমস্যা, শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিঙ্গাপুর থেকে ঢাকাগামী উড়োজাহাজ সোমবার বিকেলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি...

এমাসেই মোবাইল অ্যাপস-এ ট্রেনের টিকিট বিক্রি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ট্রেনের যাত্রী ভোগান্তি কমাতে এমাসেই চালু করা হচ্ছে মোবাইল অ্যাপস্। এতে ঘরে বসে টিকিট সম্পর্কিত সব সেবা পাওয়া যাবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is