ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনি বাধা নেই

প্রকাশিত: ০১:৩২ , ১৬ জানুয়ারী ২০১৮ আপডেট: ০১:৩২ , ১৬ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কোনো আইনি বাধা নেই বলে জানিয়েছে আপিল বিভাগ। আজ মঙ্গলবার রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল মঞ্জুর করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

জানা যায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ‘অবৈধ’ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি পেয়েছে রাষ্ট্রপক্ষ। আর ওই আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত করে হাই কোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ বহাল থাকবে বলে আপিল বিভাগ জানিয়েছে।

আপিল বিভাগে সরকারের দুটি দপ্তরের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ও আবদুল মতিন খসরু। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। আর রিটকারী পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

জানা যায়, হাই কোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের তিনটি লিভ টু আপিল ছিল। সেগুলো মঞ্জুর করে তিন সপ্তাহের মধ্যে আপিলের সার সংক্ষেপ জমা দিতে বলেছে আপিল বিভাগ। আর আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাই কোর্টের রায় স্থগিত থাকবে বলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আপাতত কোনো বাধা থাকছে না বলে জানান রাষ্ট্রপক্ষের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

তিনটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১১ ও ২০১২ সালে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ‘অবৈধ’ ঘোষণা করে গত ১১ মে ওই রায় দেয় বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাই কোর্ট বেঞ্চ। এর আগে ২০০৯ সালের ভ্রাম্যমাণ আদালত আইনের ১১টি ধারা-উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাই কোর্টের ওই রায়ে বলা হয়, এ আইন বিচার বিভাগের স্বাধীনতারও পরিপন্থী।

এই বিভাগের আরো খবর

ঢাকা ট্রিবিউনের কর্মকর্তার মৃত্যুতে ক্ষতিপূরণ কেন নয়

নিজস্ব প্রতিবেদক: সড়ক দুর্ঘটনায় নিহত ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের বিজ্ঞাপন বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ নাজিম উদ্দিনের মৃত্যুর ঘটনায় তার...

অমানসম্মত দুধ নিয়ে প্রশাসনের নিষ্ক্রিয়তা প্রসঙ্গে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক: ৭৫ ভাগ পাস্তুরিত দুধ মানসম্মত না হওয়ায় প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবেনা, জানতে চেয়ে রুল জারি করেছে...

রাজীবের ক্ষতিপূরণের আদেশ কাল

নিজস্ব প্রতিবেদক: দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর তিতুমীর কলেজের নিহত ছাত্র রাজীব হোসেনের ভাইদের কোটি টাকা ক্ষতিপূরণের বিষয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is