ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে নারকেল তেল খান

প্রকাশিত: ০৭:১৯ , ২০ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:১৯ , ২০ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে চাইলে সয়াবিন তেলের বদলে নারকেল তেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সম্প্রতি ‘বিবিসি২ ট্রাস্ট মি আই অ্যাম ডক্টর’ সিরিজ একটি গবেষণা পত্র তুলে ধরেছে। তাতে উল্লেখ রয়েছে যে, নিয়মিত অল্প করে নারকেল তেল খাওয়া শুরু করলে শরীরে উপকারি কোলেস্টেরল বা এইচডিএল-এর মাত্রা বাড়তে শুরু করে। চলুন জেনে নিই নারকেল তেলের কিছু স্বাস্থ্য সহায়ক গুণাবলী।

ওজন কমে
দেহের অতিরিক্ত ওজন কমাতে নারকেলে তেলের দারুণ জুড়ি। কারণ এই প্রকৃতিক উপাদানটিতে উপস্থিত উপকারি ফ্যাটি অ্যাসিড পেটে এবং সার্বিকভাবে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদকে ঝরিয়ে ফেলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে মেটাবলিক রেটকে এতটা বাড়িয়ে দেয় যে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে
রোগমুক্ত জীবন পাওয়ার স্বপ্ন যদি পূরণ করতে চান, তাহলে প্রতিদিনের ডায়েটে নারকেল তেলকে অন্তর্ভুক্ত করতে ভুলবেন না যেন! কারণ এতে উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল লিপিড, ল্যারিক অ্যাসিড, ক্যাপরিক অ্যাসিড এবং ক্যাপরাইলিক অ্যাসিড শরীরে প্রবেশ করার পর ইমিউনিটিকে এতটা শক্তিশালী করে তোলে যে ছোট-বড় কোনো রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না।

দাঁতের স্বাস্থ্যের উন্নতি ঘটায়
দাঁতের সুরক্ষায়ও নারকেল তেল কাজে আসে। এতে ক্যালকিউমিন নামক একটি উপাদান বিশেষ ভূমিকা পালন করে থাকে। এই উপাদানটি যাতে ঠিক মতো শরীর দ্বারা শোষিত হয়, সেদিকে খেয়াল রাখে নারকেল তেল। এই কারণেই তো নারকেল তেল খাওয়া শুরু করলে দাঁতের কোনো ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। সেই সঙ্গে দাঁতে পোকা হওয়ার মতো রোগও দূরে থাকে।

শরীরের সার্বিক কর্মক্ষমতা বৃদ্ধি পায়
নারকেলে তেলে উপস্থিত মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড এবং ফ্যাটি অ্যাসিড লিভারের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে কিডনি এবং অগ্ন্যাশয়ে যাতে কোনো ধরনের রোগ বাসা বাঁধতে না পারে, সেদিকেও খেয়াল রাখে। এক কথায় হার্টের পাশাপাশি দেহের প্রতিটি গুরুত্বপূর্ণ অঙ্গের খেয়াল রাখতে বাস্তবিকই নারকেল তেলের কোনো বিকল্প হয় না বললেই চলে।

এই বিভাগের আরো খবর

থাইরয়েডের সমস্যা বুঝবেন কিভাবে

ডেস্ক প্রতিবেদন: সব সময় শরীর অবসন্ন লাগে; সারা রাত পর্যাপ্ত ঘুমানোর পরেও ক্লান্ত ভাব কিছুতেই কাটে না; অতিরিক্ত চুল পড়ে; গলা ফুলে উঠে; এ...

পেয়ারা পাতার চায়ের গুণাগুণ

অনলাইন ডেস্ক : অনেকেই জানেন না পেয়ারার পাতায়ও রয়েছে অনেক গুণ। পেয়ারার মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, পটাশিয়াম, লাইকোপেন। মানবসুস্থতায় এ...

ডায়াবেটিকসের ঝুঁকি কমে কফি পানে

ডেস্ক প্রতিবেদন: প্রতিদিন তিন-চার কাপ কফি পানে ঝুঁকি কমে ডায়াবেটিসের। ক্যাফেইনবিহীন কফি পান করলেও একই ফল পাওয়া যাবে। নতুন এক গবেষণায় এ তথ্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is