ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

ব্যক্তিস্বার্থে ব্যবহারের অভিযোগ

শেরপুরে কমিউনিটি ক্লিনিকের সোলার বিদ্যুৎ নিয়ে অনিয়ম

প্রকাশিত: ০৮:৫৩ , ২৬ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:৪১ , ২৬ জানুয়ারী ২০১৮

শেরপুর প্রতিনিধি: বিদ্যুৎবঞ্চিত জনগোষ্ঠীর জন্য স্থাপন করা হলেও শেরপুরের নকলায় কমিউনিটি ক্লিনিকের সোলার প্যানেল ব্যবহার হচ্ছে ব্যক্তিস্বার্থে। স্থানীয়দের অভিযোগ, সহজ শর্তে জনসাধারণের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়ার কথা থাকলেও সংশ্লিষ্টরা দাবি করছে বড় অংকের জামানত, যা নিয়মবহিভর্ূূত। এছাড়া, অনুমোদন ছাড়া সেচ প্রকল্পে বিদ্যুৎ সংযোগ দিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে মোটা অংকের টাকা। শেরপুর প্রতিনিধি বিপ্লব দে কেটু’র তথ্য-চিত্রে ডেস্ক রিপোর্ট।

২০১৫ সালে স্থানীয় সরকারের প্রকৌশল অধিদপ্তরে উদ্যোগে ৩ জেলার ৫টি কমিউনিটি ক্লিনিকে ‘সোলার প্যানেল পাইলট’ প্রকল্প চালু করা হয়। এরমধ্যে শেরপুরের নকলা উপজেলার চরমধুয়া ও উরফা কমিউনিটি ক্লিনিকের আওতায় বিদ্যুৎবঞ্চিত জনগোষ্ঠীর সুবিধার্থে ৫ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার সিস্টেম চালু করা হয়। এ প্রকল্পের মাধ্যমে সহজ শর্তে অন্তত ৫০টি পরিবারের বিদ্যুৎ সেবা পাওয়ার কথা। কিন্তু দায়িত্বরত ব্যক্তিরা নিয়মবহির্ভূতভাবে চার হাজার টাকা জামানত দাবি করছে বলে অভিযোগ স্থানীয়দের। 

কমিউনিটি হেল্থ সেন্টারের কর্মকর্তারা এ বিদ্যুৎ ব্যক্তিগতকাজে ব্যবহার করছে বলেও অভিযোগ রয়েছে। কেউ আবার সেচ প্রকল্পে সংযোগ দিয়ে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। এমনই একজন কমিউনিটি হেল্থ সেন্টারের সিএইচএসপি জুয়েল মিয়া। তার দাবি, কমিটির সভাপতির অনুমতি সাপেক্ষে তিনি বিদ্যুৎ ব্যবহার করছেন। 

যদিও প্রকল্পের সভাপতি জানান, লিখিত কোনো অনুমতি ছাড়াই বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে। 

নিয়মভঙ্গ করে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে বলে জানান প্রকল্পের প্রকৌশলী মোহাম্মদ মোর্তুজা।  

এই অবস্থায় সহজ শর্তে সাধারণের মাঝে বিদ্যুৎ বিতরণের দাবি স্থানীয়দের।

এই বিভাগের আরো খবর

মহাসড়কগুলোতে বাড়ছে যানবাহনের চাপ, ফেরি চলাচল বিঘ্নিত

ডেস্ক প্রতিবেদন : ঈদ যাত্রায় মহাসড়কগুলোয় যানবাহনের চাপ বেড়েছে। গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়ে সকাল থেকে স্বাভাবিক...

মিরসরাইয়ে কয়েকটি কোম্পানির বিরুদ্ধে অবৈধ মাটি ভরাটের অভিযোগ

ফেনী প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ের অর্থনৈতিক অঞ্চল এলাকায় কয়েকটি বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জমির মালিকদের অবহিত না করে মাটি ভরাটের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is