ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪

2018-02-21

, ৫ জমাদিউল সানি ১৪৩৯

নির্বাচনী বছরে রাজনৈতিক অঙ্গনে নানা সমীকরণ

প্রকাশিত: ০২:৩১ , ২৬ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:৩১ , ২৬ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনী বছরকে ঘিরে চলছে নানা রাজনৈতিক সমীকরন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতি হয়ে উঠতে পারে অস্থিতিশীল। তাই পরিস্থিতি মোকাবেলায় সরকারকে সহনশীল ও কৌশলী হওয়ার পরামর্শ দিলেন তারা। বৈশাখী টেলিভিশনের সাথে আলাপকালে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, পরিস্থিতি ঘোলাটে করে একটি গোষ্ঠী নিজ স্বার্থ হাসিল করার চেষ্টা করতে পারে। তবে, ক্ষমতাসীনদের বিচক্ষণতার পরিচয় দিয়ে সুষ্ঠু নির্বাচনের জন্য অনুকুল পরিবেশ তৈরী করতে হবে।

নির্বাচন সামনে রেখে দেশের রাজনীতিতে চলছে নানান হিসেবেনিকেশ। বহুমুখি সমীকরণের এই সময়ে নানা কারণেই রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ডক্টর সৈয়দ আনোয়ার হোসেন মনে করেন, নির্বাচনী বছর হওয়ায় নানা ইস্যু তৈরী হবে রাজনৈতিক অঙ্গনে। এটি রাজনীতির স্বাভাবিক চিত্র হলেও, একটি মহল রাজনীতির মাঠে পরিকল্পিত অস্থিরতা তৈরী করে ফয়দা লোটার চেষ্টা করবে। এমন প্রেক্ষাপটে সরকারকে সহনশীল হয়ে পরিস্থিতি মোকাবেলার পরামর্শ দিলেন তিনি।

এদিকে, ডক্টর হারুন অর রশিদ মনে করেন, খালেদা জিয়ার মামলার রায় পক্ষে না গেলে যদি বিএনপি আন্দোলনে যায়, তবে তা জনসর্মন পাবে না। তাঁর ধারণা, নির্বাচনের আগে দলগুলোর মধ্যে বিভেদ বাড়তে পারে। তবে অতীতের মতো বিরোধী পক্ষ বড় এমন কোন ভুল করবে না, যাতে জনগন ক্ষুব্ধ হন।

দেশের বড় দুই রাজনৈতিক দলের মধ্যে নানা ইস্যুতে মতানৈক্য থাকলেও সবার অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে উভয়েই আন্তরিক হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে বলেই মনে করেন এই দুই রাজনৈতিক বিশ্লেষক।

 

 

 

এই বিভাগের আরো খবর

ইনুর প্রশ্ন, বিএনপি’র সাজা হয়নি, নির্বাচনে আসবে না কেন?

নীলফামারী প্রতিনিধি: জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রশ্ন রেখেছেন, খালেদা জিয়ার সাজা হয়েছে,বিএনপির সাজা হয়নি। তাহলে তারা কেন...

খালেদা প্রার্থীতার যোগ্যতা হারালে সরকারের কিছু করার নেই

মুন্সিগঞ্জ প্রতিনিধি: আদালতের নির্দেশে খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হওয়ার যোগ্যতা হারালে সেখানে সরকারের করার কিছু নেই বলে জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is