ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

এলাচের উপকারিতা অনেক

প্রকাশিত: ০২:১৬ , ২৮ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:১৬ , ২৮ জানুয়ারী ২০১৮

ডেস্ক  প্রতিবেদন: রান্না করার মশলাগুলোর মধ্যে এলাচ অন্যতম। রান্নায় এলাচ ব্যবহার করলে খাবারে স্বাদ বাড়ায়। কিন্তু জানেন কি কেবল রান্নার স্বাদ নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এলাচে রয়েছে ভিটামিন সি, যা রক্তসঞ্চালন ও ত্বক সমস্যার সমাধান করে। সকালে খালি পেটে এলাচমিশ্রিত পানি পান করলে হজম সংক্রান্ত সমস্যা দূর হয়।

জেনে নিন এলাচের আর কী কী উপকারিতা রয়েছে-

রক্তস্বল্পতা দূর করে- এক বা দুই চিমটি এলাচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো এক গ্লাস গরম দুধের সঙ্গে মিশিয়ে নিন। এর সঙ্গে অল্প পরিমাণে চিনি মিশিয়ে নিতে পারেন। প্রতি রাতে এটি পান করুন। রক্তস্বল্পতা দূর হবে, দুর্বলতা কমবে এবং শক্তি বাড়বে। এলাচে বিদ্যমান রিবোফ্লাবিন, ভিটামিন সি, নিয়াসিন, আয়রন এবং কপার রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে।

হজমশক্তি বৃদ্ধি করে : দুইটি এলাচ, একটি ছোটো আদার টুকরো, দুই তিনটি লং এবং কয়েকটি ধনিয়া একসঙ্গে গুঁড়ো করে নিন। এটি গরম পানিতে মিশিয়ে পান করুন। হজমশক্তি বৃদ্ধি করার পাশাপাশি গ্যাস, বমিভাব দূর করবে।

মুখের দুর্গন্ধ দূর করে : খাবার পর এক টুকরো এলাচ কিছুক্ষণ চিবিয়ে নিন অথবা এলাচ চা পান করুন প্রতিদিন সকালে। এটি আপনার পাঁচনতন্ত্র শক্তিশালী করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করে।

হেচঁকি কমায় : ঘনঘন হেঁচকির সমস্যা হলে এলাচ খাওয়া শুরু করুন। এটি আপনার পেশি রিল্যাক্স করে হেঁচকি কমাবে।

ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর : এলাচ একটি ভেষজ উপাদান। এটি শরীরের অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস, ব্যাকটেরিয়া দূর করে।

হার্ট সুস্থ রাখে : প্রতিদিনের খাবারে এলাচ যুক্ত করুন অথবা এলাচ চা পান করুন। এটি আপনার হার্ট সুস্থ রাখার পাশাপাশি হার্টবিট নিয়মিত রাখবে।
অ্যাসিডিটি কমায় : সমপরিমাণে এলাচ, জিরা, মৌরি একটি পাত্রে ভেজে গুঁড়ো করে নিন। এক কাপ গরম পানিতে আধ চা চামচ এই গুঁড়ো মিশিয়ে নিন এবং পান করুন। এটি অ্যাসিডিটি, পেটের গ্যাস এবং পেট ফাঁপা রোধ করবে।

এই বিভাগের আরো খবর

আলুবোখারার উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: আলুবোখারা বাংলাদেশিদের কাছে একটা অতি পরিচিত ফল। এই ফল স্থান ভেদে ভিন্ন নামে হয়ে থাকে। যেমন: কাটিংকা, ফ্লাউমেন, হানিটা,...

জন্ম নিয়ন্ত্রণ করবে মোবাইল অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জন্ম নিয়ন্ত্রণ রোধ করতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়। এবার তার সাথে যুক্ত হলো আরও এক পদ্ধতি। মোবাইল অ্যাপের সাহায্যে...

চোখের জন্য বিপজ্জনক স্মার্টফোন! 

ডেস্ক প্রতিবেদন: মোবাইল ফোন প্রয়োজনে ব্যবহার হয়ে থাকলেও কখনও কখনও অপ্রয়োজনে এর ব্যবহার করে থাকে অনেকে। বিশেষ করে উঠতি বয়সীদের কাছে মোবাইল...

জুতার দুর্গন্ধ দূর করবে যে ডিভাইচ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অফিস হোক বা বেড়াতে যাই না কেন সবাই চায় একটু পরিপাটি করে সেজে গুজে বের হতে। এজন্য চাই ভালো মানের শার্ট বা টি-শার্ট জুতা,...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is