ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

গুগল সরালো সাত লাখ ক্ষতিকর অ্যাপ

প্রকাশিত: ০৭:৪৩ , ৩১ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:৪৩ , ৩১ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: প্লেস্টোর থেকে ক্ষতিকর অ্যাপ সরানোর ব্যবস্থা উন্নত করেছে গুগল। গত বছর প্লেস্টোর থেকে প্রায় সাত লাখ অ্যাপ সরিয়েছে গুগল। কারণ হিসেবে গুগল বলছে এসব অ্যাপে ছিল বিভিন্ন ক্ষতিকর কোড যা অ্যাপ ব্যবহারকারীর ডাটা নিয়ে নিতে পারে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নীতিমালা ভঙ্গ করায় ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ৭০ ভাগ বেশি অ্যাপ সরানো হয়েছে।

গুগল প্লেস্টোরের পণ্য ব্যবস্থাপক অ্যাড্রু অ্যান এক ব্লগ পোস্টে লিখেছেন, শুধু এবারই বেশি করে বাজে অ্যাপ সরানো নয়, আমরা আগেও বাজে অ্যাপ শনাক্ত ও ব্যবস্থা নিয়েছি। শতকরা ৯৯ ভাগ বাজে কনটেন্টযুক্ত অ্যাপ শনাক্ত ও বাতিল করা হয়েছে।

বাজে অ্যাপ শনাক্ত করা ও বারবার গুগলের অ্যাপ নীতিমালা ভঙ্গকারীকে শনাক্ত করার ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত বছরে এক লাখ অ্যাপ নির্মাতার বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানটি।

মেশিন লার্নিং মডেল ও পদ্ধতি ব্যবহার করে ম্যালওয়্যার বা অনুপযুক্ত কনটেন্টগুলোকে শনাক্ত করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

অনেক ভুয়া ও নকল অ্যাপ আছে যা পরিচিত অ্যাপগুলোর ছদ্মবেশে থাকে। এসব অ্যাপ ডাউনলোড করা হলে তথ্য চুরিসহ নানা ঝামেলায় পড়েন ব্যবহারকারীরা। অবৈধ কার্যক্রম, সহিসংতার মতো বিষয়গুলো গুগলের উন্নত মেশিন লার্নিং শনাক্ত করে তা বাতিল করতে পারে বলে বলছে আইএএনএস।

 

এই বিভাগের আরো খবর

২৩ মে'র মধ্যে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

নিজস্ব প্রতিবেদকঃ মহাকাশে উৎক্ষেপণ করা বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাই বঙ্গবন্ধু-১ আগামী ২২ অথবা ২৩ তারিখের মধ্যে মহাকাশের...

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় থাকবে মুম্বাই থেকে তাজিকিস্তান

নিজস্ব প্রতিবেদক: ভারতের মুম্বাই থেকে ইন্দোনেশিয়া হয়ে তাজিকিস্তান পর্যন্ত বি¯তৃত থাকবে বঙ্গবন্ধু-ওয়ান স্যাটেলাইটের সেবা। নির্মাণকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is