ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন

অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে জাতিকে পিছিয়ে দেয় : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:৪০ , ০১ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৫:৪০ , ০১ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা শুধু দেশই নয়, সেই সাথে শিল্প-সাহিত্য-সংস্কৃতি সবকিছুতে জাতিকে পিছিয়ে দেয়। বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনকালে একথা বলেন প্রধানমন্ত্রী। এসময় প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যকে দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া আহ্বান জানান তিনি। শেখ হাসিনা বলেন, নবীন লেখক, পাঠক আর প্রকাশকদের এই মিলন মেলা শুধু বই বেচাকেনা জায়গা নয়। এটা বাঙালির প্রাণের উৎসব।

বাংলা একাডেমিতে প্রতি বছরের মত এবারও অনুষ্ঠিত হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। দেশী বিদেশী লেখক পাঠক আর প্রকাশকদের এই মিলনমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময়, ১২ জন সাহিত্যিক ও লেখকের হাতে এই বছরের একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বায়ান্নোর ভাষা শহীদের প্রতি আওয়ামী লীগই প্রথম রাষ্ট্রীয়ভাবে সম্মান জানায়। কিন্তু অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের শিল্প, সাহিত্যকে সবসময়ই ধ্বংস করেছে।

অমর একুশের গ্রন্থমেলাকে বাঙালির প্রাণের মেলা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই মেলা শুধু বই বেচা কেনা করার জন্য নয়। এই মেলাকে কেন্দ্র করে নবীন লেখকের বই প্রকাশের পাশাপাশি নতুন নতুন পাঠকও তৈরি হয়।  


এসময় বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে দেশের সীমানা ছাড়িয়ে প্রযুক্তির মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। বাঙালি মাথা উঁচু করে চলবে জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, সীমিত সম্পদের সঠিক ব্যবহার করে বাঙালিকে একটি সমৃদ্ধশালী জাতি হিসেবে গড়ে তুলবে তার সরকার। পরে বই মেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমন্ত্রিত দেশী-বিদেশী অতিথিরা।

এই বিভাগের আরো খবর

লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করলে কঠোর ব্যবস্থা- নৌ মন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি: লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করলে মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান...

গ্রেনেড হামলার বিচার শেষ না হওয়ায় চাঁদপুরের দুই নিহতের পরিবারে ক্ষোভ

চাঁদপুর প্রতিনিধি : ১৪ বছরেও বিচার হয়নি বঙ্গবন্ধু এভিনিউয়ে গ্রেনেড হামলায় নিহত চাঁদপুরের আতিকুল ইসলাম ও কুদ্দুছ পাটোয়ারী নিহতের। দীর্ঘ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is