ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

দেড় বছর পর দিনাজপুরে পাথর উত্তোলন শুরু

প্রকাশিত: ১০:১৯ , ০১ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:১৯ , ০১ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক:
দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আবারো প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে দিনাজপুরে দেশের একমাত্র পাথর খনিতে। যন্ত্রপাতি সংকটের কারণে দেড় বছর বন্ধ থাকার পর আবারো পুরোপুরি উৎপাদন শুরু করতে যাচ্ছে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড। এরইমধ্যে কাজে যোগ দিয়েছেন দীর্ঘদিন ধরে বেকার থাকা খনি শ্রমিকরা। চলছে পাথর উত্তোলনের কাজও।

২০০৭ সালে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড। প্রাথমিকভাবে খনি থেকে দৈনিক ১৫ থেকে ১৮’শ টন পাথর উত্তোলন হলেও, পরে তা নেমে আসে মাত্র ৫’শ টনে। এই অবস্থায় খনির উৎপাদন বাড়াতে ২০১৪ সালের ২০ ফেব্র“য়ারী খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় বেলারুশের প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসি’কে। জিটিসি ৬ মাসের মধ্যেই খনির দৈনিক উৎপাদন ৫’শ টন থেকে উন্নীত করে সাড়ে ৫ হাজার টনে। কিন্তু চুক্তি মোতাবেক মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী ইকুইপমেন্ট সরবরাহে ব্যর্থ হওয়ায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর পাথর উত্তোলন পুরোপুরি বন্ধ করে দেয় জিটিসি।

পরে খনির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান পেট্রোবাংলার হস্তক্ষেপে বিদেশ থেকে আনা হয় মাইনিং এর যন্ত্রপাতি। আবারো পাথর উত্তোলনের কাজ শুরু করে জিটিসি। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানায়, এরই মধ্যে ২শ’ শ্রমিক কাজে যোগ দিয়েছে। ইতিমধ্যেই তিন শিফটে কাজও শুরু করেছেন তারা। স্টোপ উন্নয়নের কাজ শুরু হওয়ায় এখন দৈনিক ৫’শ টন পর্যন্ত পাথর উত্তোলন করা হচ্ছে।

এদিকে দীর্ঘদিন পর কাজে যোগ দিতে পেরে খুশী শ্রমিকরা। তারা জানান, দীর্ঘদিন খনি বন্ধ থাকার ফলে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হয়েছে তাদের। আবারো কাজ যোগ দিতে পারায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে গোটা খনি এলাকায়।

যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে শ্রমিক ও কর্মকর্তাদের মধ্যে, তা যেন সবসময় বজায় থাকে, এমনই প্রত্যাশা খনি সংশ্লিষ্টদের।

 

 

 

 

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরে লিচুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। কেননা, তীব্র গরমের কারণে লিচু ফেটে গাছ থেকে ঝরে পড়ছে। শেষ সময়ের...

বান্দরবান পৌরসভার সাবেক কমিশনারকে অপহরণের অভিযোগ 

বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াইমং মারমাকে অপহরণের অভিযোগ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is