দেড় বছর পর দিনাজপুরে পাথর উত্তোলন শুরু

প্রকাশিত: ১০:১৯, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ১০:১৯, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক:
দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আবারো প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে দিনাজপুরে দেশের একমাত্র পাথর খনিতে। যন্ত্রপাতি সংকটের কারণে দেড় বছর বন্ধ থাকার পর আবারো পুরোপুরি উৎপাদন শুরু করতে যাচ্ছে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড। এরইমধ্যে কাজে যোগ দিয়েছেন দীর্ঘদিন ধরে বেকার থাকা খনি শ্রমিকরা। চলছে পাথর উত্তোলনের কাজও।

২০০৭ সালে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড। প্রাথমিকভাবে খনি থেকে দৈনিক ১৫ থেকে ১৮’শ টন পাথর উত্তোলন হলেও, পরে তা নেমে আসে মাত্র ৫’শ টনে। এই অবস্থায় খনির উৎপাদন বাড়াতে ২০১৪ সালের ২০ ফেব্র“য়ারী খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেয়া হয় বেলারুশের প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসি’কে। জিটিসি ৬ মাসের মধ্যেই খনির দৈনিক উৎপাদন ৫’শ টন থেকে উন্নীত করে সাড়ে ৫ হাজার টনে। কিন্তু চুক্তি মোতাবেক মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী ইকুইপমেন্ট সরবরাহে ব্যর্থ হওয়ায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর পাথর উত্তোলন পুরোপুরি বন্ধ করে দেয় জিটিসি।

পরে খনির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান পেট্রোবাংলার হস্তক্ষেপে বিদেশ থেকে আনা হয় মাইনিং এর যন্ত্রপাতি। আবারো পাথর উত্তোলনের কাজ শুরু করে জিটিসি। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানায়, এরই মধ্যে ২শ’ শ্রমিক কাজে যোগ দিয়েছে। ইতিমধ্যেই তিন শিফটে কাজও শুরু করেছেন তারা। স্টোপ উন্নয়নের কাজ শুরু হওয়ায় এখন দৈনিক ৫’শ টন পর্যন্ত পাথর উত্তোলন করা হচ্ছে।

এদিকে দীর্ঘদিন পর কাজে যোগ দিতে পেরে খুশী শ্রমিকরা। তারা জানান, দীর্ঘদিন খনি বন্ধ থাকার ফলে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করতে হয়েছে তাদের। আবারো কাজ যোগ দিতে পারায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে গোটা খনি এলাকায়।

যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে শ্রমিক ও কর্মকর্তাদের মধ্যে, তা যেন সবসময় বজায় থাকে, এমনই প্রত্যাশা খনি সংশ্লিষ্টদের।

 

 

 

 

এই বিভাগের আরো খবর

হিলি স্থলবন্দর দিয়ে কাল আমদানি রফতানি শুরু  

হিলি প্রতিনিধি : স্বাস্থ্যবিধি মেনে ও...

বিস্তারিত
আম নিয়ে বিশেষ ট্রেনের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক: আমবাহী ‘ম্যাংগো...

বিস্তারিত
রংপুরে আইনজীবীকে কুপিয়ে হত্যা

রংপুর সংবাদদাতা: রংপুর নগরে আসাদুল হক...

বিস্তারিত
আরো দু’দিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের...

বিস্তারিত
ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থার অবনতি

নিজস্ব প্রতিবেদক: করোনায় আক্রান্ত...

বিস্তারিত
করোনায় আম বিক্রি নিয়ে দুশ্চিন্তায় চাষীরা

নিজস্ব সংবাদদাতা: আমের ফলন ভালো হলেও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *