ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

পর্যটন শিল্পে উন্নয়ন হলে আন্তর্জাতিক সহযোগিতা বাড়বে : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:০৮ , ০৬ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৭:২১ , ০৬ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পর্যটন শিল্পের মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করতে হবে। পাশাপাশি একে অপরের প্রতি বিশ্বাস ও  সমঝোতার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে গড়ে তুলতে হবে নিবিড় সম্পর্ক। সকালে, ঢাকায় ওআইসির পর্যটনমন্ত্রীদের সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পকে অর্থনৈতিক খাত হিসেবে গড়ে তুলতে আকর্ষনীয় বিনিয়োগ প্রনোদণা দেয়া হচ্ছে। ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষনসহ যে কোনো সংকটে ওআইসিভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী। 
 
মুসলিম ঐতিহ্যভিত্তিক পর্যটন শিল্পের বিকাশে ওআইসিভুক্ত দেশগুলো একসঙ্গে কাজ করার প্রত্যয় নিয়ে ‘ইসলামিক কনফারেন্স অব টুরিজম মিনিস্টার্স’ এই সম্মেলনের আয়োজন করে। ঢাকার সোনারগাঁও হোটেলে ১০ম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এতে ওআইসিভুক্ত ৫১টি দেশের মধ্যে ২৫টি দেশের ১০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৮৫ জন প্রতিনিধি অংশ নেয়। এ সম্মেলন থেকেই ঢাকাকে ‘ইসলামিক ট্যুরিজম সিটি’ হিসেবে ঘোষণা দেয়া হবে।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পারস্পরিক সহযোগিতা বাড়াতেই ১৯৭৪ সালে জাতির পিতা বাংলাদেশকে ওআইসিতে অন্তর্ভুক্ত করেছিলেন। বাংলাদেশের পর্যটন শিল্পকে উন্নয়ন খাত হিসেবে চিহ্নিত করে এর উন্নয়নে নানা পদক্ষেপ হাতে নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের অন্যান্য দেশের মতো ওআইসি ভূক্ত দেশগুলো বাংলাদেশের পাশে দাঁড়ানোয় সংকট সমাধানের পথ সহজ হচ্ছে।

মুসলিম বিশ্বের যে কোনো সংকট মোকাবেলায় ওআইসিভুক্ত দেশগুলোর সম্মিলিত কন্ঠস্বর স্বার্থ রক্ষায় কাজ করবে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যটনের মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের তাগিদও দেন তিনি।   

আগামী ২বছরের জন্য বাংলাদেশকে ‘ট্যুরিজম মিনিস্টার্স’ এর চেয়ারপার্সন নির্বাচিত করায় সদস্য দেশগুলোকে ধন্যবাদ জানিয়ে পর্যটন খাতের বিকাশে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দেন শেখ হাসিনা।  

এই বিভাগের আরো খবর

ঈদযাত্রায় বরিশালে চলছে লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি

বরিশাল প্রতিনিধি: ঈদ উপলক্ষ্যে বরিশাল থেকে লঞ্চের স্পেশাল সার্ভিসের অগ্রিম টিকিট বিক্রি চলছে। ৭ আগস্ট থেকে এই কার্যক্রম শুরু হয়। এদিকে,...

ঘুরে আসুন মহাস্থানগড়,মুগ্ধ হবেন 

ডেস্ক প্রতিবেদন: বাংলাদেশের সবচেয়ে পুরনো জনবসতির ধ্বংসাবশেষ মহাস্থানগড়। প্রাচীন সভ্যতার এই স্থানটি একসময় ছিল বাংলার রাজধানী। তখন...

ট্রেনের আগাম টিকেট বিক্রি শেষ

নিজস্ব প্রতিবেদক: শেষ হলো ঈদুল আযহা উপলক্ষ্যে ট্রেনের আগাম টিকেট বিক্রি। পাঁচ দিনে কমলাপুর রেলস্টেশন থেকে প্রায় দেড় লাখ টিকেট বিক্রি করা...

ধর্মীয় পর্যটন কেন্দ্র বরিশালের ‘বাইতুল আমান মসজিদ’

ডেস্ক প্রতিবেদন: বায়তুল আমান জামে মসজিদ। বরিশাল জেলার উজিরপুর উপজেলার গুঠিয়ার চাংগুরিয়া গ্রামে অবস্থিত। আধুনিক কারুকাজে নির্মিত মসজিদটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is