ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪

2018-02-21

, ৫ জমাদিউল সানি ১৪৩৯

রিজার্ভ চুরিঃ আরসিবিসি বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত: ০৪:৪৯ , ০৭ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৪:৪৯ , ০৭ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় সংশ্লিষ্টতার জন্য ফিলিপিন্সের রিজল কমার্সিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে ফৌজদারি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মামলার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেন।

পরে বাংলাদেশ ব্যাংকে সংবাদ সম্মেলন করে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বিস্তারিত তথ্য তুলে ধরেন।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপিন্স সফর করে এসেছেন। যে প্রতিবেদন তারা দিয়েছেন, তার ভিত্তিতেই মামলা করার সিদ্ধান্ত হয়েছে।

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে নিউ ইয়র্কে এই মামলা করা হবে। মামলার বাদী হিসেবে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষও থাকবে।

২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়।

এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপিন্সের আরসিবিসিতে। আর আরেক আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার।

 

 

এই বিভাগের আরো খবর

প্রধানমন্ত্রীকে সব মন্ত্রণালয় সংবর্ধনা দেবে ২২ মার্চ

নিজস্ব প্রতিবেদক: স্বল্পোন্নত দেশ থেকে বের হওয়ার প্রক্রিয়া শুরু উপলক্ষে আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হবে। বঙ্গবন্ধু...

আলী আকবর রুপু আর নেই

নিজস্ব প্রতিবেদক: দেশের বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু আর নেই। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড...

এবার বিমানবন্দরের নিরাপত্তা বিঘ্ন ঘটালেন কাস্টমস কর্মকর্তা 

ডেস্ক প্রতিবেদন: পুলিশ কর্মকর্তার পর এবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার বিঘ্ন ঘটালেন কাস্টমস কর্মকর্তা। সোমবার...

এতিমখানা দুর্নীতি মামলায় নিন্ম আদালতের অর্থদন্ড স্থগিত করেছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is