ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

2019-02-22

, ১৬ জমাদিউস সানি ১৪৪০

রিজার্ভ চুরিঃ আরসিবিসি বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত: ০৪:৪৯ , ০৭ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৪:৪৯ , ০৭ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় সংশ্লিষ্টতার জন্য ফিলিপিন্সের রিজল কমার্সিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে ফৌজদারি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মামলার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেন।

পরে বাংলাদেশ ব্যাংকে সংবাদ সম্মেলন করে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বিস্তারিত তথ্য তুলে ধরেন।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর বলেন, কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপিন্স সফর করে এসেছেন। যে প্রতিবেদন তারা দিয়েছেন, তার ভিত্তিতেই মামলা করার সিদ্ধান্ত হয়েছে।

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে নিউ ইয়র্কে এই মামলা করা হবে। মামলার বাদী হিসেবে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষও থাকবে।

২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়।

এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপিন্সের আরসিবিসিতে। আর আরেক আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার।

 

 

এই বিভাগের আরো খবর

ক্ষতিগ্রস্ত ভবন ভাঙ্গতে হবে কি না, সিদ্ধান্ত সাতদিন পর: ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সিটি করপোরেশনের এগার সদস্যের তদন্ত কমিটি জানায়,  আগুনে ক্ষতিগ্রস্থ ভবনগুলো ভেঙ্গে ফেলতে হবে কিনা, তা জানা যাবে...

নিহতদের আত্মার শান্তি কামনায় ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক: চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করেছে ঢাকেশ্বরী মন্দির এর ভক্তরা।...

চকবাজারের অগ্নিকাণ্ডের যথাযথ তদন্তের আহবান ড. কামালের

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন ঐক্যফ্রন্টের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is