ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

খালেদার রায় নিয়ে উদ্বেগের মধ্যেও সূচকের উর্ধ্বগতি

প্রকাশিত: ০২:২০ , ০৮ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০২:২০ , ০৮ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেও সূচকের ঊর্ধ্বগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে। আজ বৃহস্পতিবার লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারের মূল্য সূচক বাড়ার পাশাপাশি লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে।

এই সময়ের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম স্টক একসচেঞ্জে প্রায় ১১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার।

সকাল সাড়ে ১০টায় ডিএসইতে দিনের লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় সূচকের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

লেনদেনে শীর্ষে রয়েছে মন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ, ফার্মা এইডস, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও গ্রামীণফোন।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে প্রায় এক হাজার ৩৯০ পয়েন্টে। ডিএস৩০ সূচক সাড়ে ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৩২ পয়েন্টে।
এবেলা সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০৩ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এই বিভাগের আরো খবর

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৩৮ হাজার কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষার উন্নয়নে বড় উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ৩৮ হাজার কোটি ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন...

খতিয়ে দেখার আহ্বান গবেষকদের

নয় মাসে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতি তেরশ’ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্য ঘাটতি রেকর্ড পরিমাণ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ডলারে। গত বছরের চেয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is