ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

আন্তর্জাতিক বাজারে বাংলাদেশী ওষুধের সম্ভাবনা উজ্জ্বল- বলছেন শিল্প সংশ্লিষ্টরা

প্রকাশিত: ০৮:১৪ , ১০ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৮:১৪ , ১০ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সঠিক পরিকল্পনা ও মান বজায় রেখে ওধুষ উৎপাদন করতে পারলে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলেই মনে করেন ওষুধ শিল্প সংশ্লিষ্টরা। রাজধানীতে এশিয়া ফার্মা এক্সপোর সমাপনী অনুষ্ঠানে তারা এসব কথা বলেন। এসময় দেশীয় উদ্যোক্তারা জানান, পাঁচ বছরের মধ্যেই বংলাদেশের সব ওষুধ উৎপাদনকারী  প্রতিষ্ঠান আন্তর্জাতিক মানদন্ডে পৌঁছাবে। 

বিশ্বের প্রায় দেড়শ দেশে রপ্তানি হচ্ছে বাংলাদেশের বিভিন্ন কোম্পানির ওষুধ। গুণে ও মানে উন্নত দেশগুলোর ওষুধের সাথে পাল্লা দিয়ে জায়গা করে নিচ্ছে বিশ্ববাজারে। বর্তমানে দেশে ওষুধ উৎপাদন করছে পাঁচ’শরও বেশী প্রতিষ্ঠান। সহায়তা ও পরামর্শের মাধ্যমে এসব প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মান দিতে রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন হলে আয়োজন করা হয় দশম এশিয়া ফার্মা এক্সপো। বিশ্বের ৩২টি দেশের প্রায় সাত’শ প্রতিষ্ঠান এতে অংশ নেয়। 

পরামর্শক প্রতিষ্ঠানের এসব বিশেষজ্ঞরা জানালেন, বিশ্ববাজারে বাংলাদেশী ওষুধের চাহিদা দিনে দিনে বাড়ছে। তারা বলেন, কারখানার উন্নয়নসহ উৎপাদনের মান বজায় রাখতে পারলে ওষুধের আন্তর্জাতিক বাজারে উন্নত দেশের প্রতিদন্দ্বী হয়ে উঠবে বাংলাদেশ। 

আন্তর্জাতিক বাজারে শক্ত অবস্থান তৈরী করতে এই শিল্পের উদ্যোক্তারাও নানা পরিকল্পনা গ্রহণ করেছেন। কয়েক বছরের মধ্যেই দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক মান নিশ্চিত করা হবে বলে জানান তারা।

ওষুধ শিল্পের বিকাশে সরকারের নেয়া নানা পদক্ষেপের প্রশংসা করে এব্যাপারে আরো সহযোগিতার তাগিদ দেন উদ্যোক্তারা। 
 

এই বিভাগের আরো খবর

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৩৮ হাজার কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষার উন্নয়নে বড় উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এজন্য ৩৮ হাজার কোটি ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদন...

খতিয়ে দেখার আহ্বান গবেষকদের

নয় মাসে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতি তেরশ’ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক: দেশে বাণিজ্য ঘাটতি রেকর্ড পরিমাণ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ডলারে। গত বছরের চেয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is