ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

2019-02-20

, ১৪ জমাদিউস সানি ১৪৪০

বাংলাদেশের নাগরিকত্ব পেলেন মানবদরদী লুসি হল্ট

প্রকাশিত: ০৫:৪১ , ১২ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ১০:০২ , ১২ ফেব্রুয়ারি ২০১৮

বরিশাল প্রতিনিধি : অবশেষে বাংলাদেশের নাগরিকত্ব পেলেন মানবসেবার ব্রত নিয়ে দীর্ঘ ছয় দশক ধরে এদেশে বসবাসকারী ব্রিটিশ নাগরিক লুসি হল্ট। সকালে আন্তঃ মন্ত্রনালয়ের এক বৈঠকে লুসিকে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। পরে বরিশালের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান স্থানীয় অক্সফোর্ড মিশনে লুসি হল্টের বাসায় গিয়ে এই সংবাদ পৌঁছে দেন। জানান ফুলেল শুভেচ্ছা। এদিকে, এমন সিদ্ধান্তে আবেগাপ্লুত লুসি হল্ট কৃতজ্ঞতা জানিয়েছেন সকলের প্রতি।

লুসি হল্ট মানবসেবার মহান ব্রত নিয়ে দীর্ঘ ৫৭ বছর ধরে বাংলাদেশে কাজ করছেন। বাংলাদেশকে ভালোবেসে জীবনের প্রায় পুরো সময়ই এখানে কাটিয়ে দিয়েছেন লুসি হল্ট। মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাহতদের সেবা করেছেন জীবনের মায়া ত্যাগ করে। বরিশাল অক্সফোর্ড মিশন চার্চে বসবাস করে তিনি এখন দুস্থ শিশুদের কল্যাণ ও সেবায় কাজ করে যাচ্ছেন।

এদেশের মানুষকে ভালোবেসে এখানেই সারাজীবন কাটানো লুসি হল্টের স্বপ্ন ছিলো বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার। এমনকি মৃত্যুর পর বরিশালের মাটিতেই সমাহিত হতে চান তিনি।

যদিও প্রতি বছর ভিসা নবায়নের মাধ্যমে এদেশে বসবাসের অনুমতি সংগ্রহ করতে হতো লুসি হল্টকে। সম্প্রতি বিষয়টি সামাজিক ও মূলধারার গণমাধ্যমে আলোচিত হয়। বাংলাদেশকে ভালোবেসে এদেশের রয়ে যাওয়া মহীয়সী এই নারীকে নাগরিকত্ব দেয়ার দাবি ওঠে।

গত ৮ ফেব্র“য়ারি বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ১৫ বছরের জন্য ভিসা ফিমুক্ত পাসপোর্ট নেন লুসি। এসময় তাকে স্থায়ীভাবে বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার বিষয়টি বিবেচনার আশ্বাস দেন প্রধানমন্ত্রী। এরই ধারাবাহিকতায় সোমবার আন্তঃমন্ত্রণালয়ের সভায় লুসি হল্টকে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। বাড়ি গিয়ে লুসিকে এই সুসংবাদ জানান বরিশালের জেলা প্রশাসক।

দীর্ঘ প্রত্যাশার পর এমন প্রাপ্তিতে আবেগাপ্লুত লুসি হল্ট। কৃতজ্ঞতা প্রকাশ করলেন সরকার, গণমাধ্যম ও মানুষের প্রতি। ১৯৬০ সালে প্রথম বাংলাদেশে আসেন লুসি হল্ট। ভিনদেশী এই মানবসেবীকে নাগরিকত্ব দেওয়ায় উচ্ছসিত বরিশালবাসী।  

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is