ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

2019-02-22

, ১৬ জমাদিউস সানি ১৪৪০

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে কাজ করবে জাতিসংঘ ও ইইউ

প্রকাশিত: ০৮:৫৮ , ১২ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৮:৫৮ , ১২ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক সংস্থা হিসেবে কাজ করতে বাংলাদেশের সাথে চুক্তিবদ্ধ হয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর। দুপুরে, উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বিষয়টি নিশ্চিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বলেন, রাখাইনে নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। এসময়, সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান জন ল্যামবার্ট জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ইইউ ভুক্ত দেশগুলো।

মিয়ারমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে সোমবার সকালে উখিয়ার কুতুপালং ক্যাম্পে যান বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের ৩২ সদস্যের প্রতিনিধি দল। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাদের সাথে ছিলেন। ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা। তাদের মুখে শোনেন নির্যাতনের বর্ননা।

পরে সাংবাদিকদের সাথে কথা বলেন ইইউ প্রতিনিধি দলের প্রধান জিন ল্যামবার্ট। তিনি বলেন, রাখাইনের পরিস্থিতি এখনো রোহিঙ্গাদের অনুকূলে নয়। তাদের ফেরত পাঠানোর পরিস্থিতি তৈরি করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান ইইউ প্রতিনিধিদলের প্রধান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন, রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরি না হওয়ায় প্রত্যাবাসন প্রক্রিয়ায় দেরি হচ্ছে।  রোহিঙ্গাদের পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত না করে প্রত্যাবাসন শুরু করলে প্রক্রিয়া ব্যাহত হতে পারে।

এসময়, রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআরের সঙ্গে বাংলাদেশের চুক্তির বিষয়টিও নিশ্চিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

 

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধুর সমাধি পরিদর্শনে আসছেন দেশি-বিদেশি পর্যটক

গোপালগঞ্জ প্রতিনিধি: টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি পরিদর্শনে প্রতিদিনই আসছেন দেশি-বিদেশি পর্যটক। ঘুরে ঘুরে...

১১ জনের দাফন নোয়াখালীতে সম্পন্ন

 বৈশাখী ডেস্ক: রাজধানী চকবাজারের অগ্নিকাণ্ডে নিহত ১১ জনের দাফন নোয়াখালীর বিভিন্ন এলাকায় সম্পন্ন হয়েছে। গত রাত ও আজ সকালে নিজ নিজ এলাকায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is