ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪

2018-02-19

, ৩ জমাদিউল সানি ১৪৩৯

ফোর জি তরঙ্গ বরাদ্দে নিলাম শুরু

প্রকাশিত: ০১:০১ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০১:০১ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক : বহুল প্রতীক্ষিত ফোর জি তরঙ্গ বরাদ্দের জন্য নিলাম শুরু হয়েছে।  বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই নিলাম শুরু করেছে। মঙ্গলবার দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও বিটিআরসির চেয়ারম্যান শাজাহান মাহমুদের উপস্থিতিতে নিলামের আনুষ্ঠানিকতা শুরু হয়।

নিলামে অংশ নিচ্ছে দুটি প্রধান মোবাইল অপারেটর; পৃথক টেবিল নিয়ে বসেছেন বাংলা লিংকের সিইও এরিক অস ও গ্রামীণ ফোনের সিইও মাইকেল ফলি।

বিটিআরসি সচিব সরওয়ার আলম জানান, ফোর জি তরঙ্গ নিলামে চার অপারেটর আবেদন করলেও শুধু গ্রামীণফোন ও বাংলালিংক এ নিলামে অংশ নিচ্ছে।

বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল নিলামে অংশ না নেওয়াতে পুনরায় চালু হওয়ার সম্ভাবনা আর থাকল না। দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবিও নিলামে অংশ নিচ্ছে না।

ফোর জি তরঙ্গ বরাদ্দ নীতিমালায় এক হাজার ৮০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামের ভিত্তিমূল্য ঠিক করা হয়েছে প্রতি মেগাহার্টজে ৩০ মিলিয়ন ডলার। আর থ্রি জির দুই হাজার ১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

সরওয়ার আলম জানান, গ্রামীণফোন শুধু একহাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গে এবং বাংলালিংক দুই হাজার ১০০ মেগাহার্টজ ও এক হাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে।

ইতোমধ্যে দুটি ব্র্যান্ডে নিলামে অংশ নিতে বাংলালিংক ৩০০ কোটি টাকা এবং গ্রামীণফোন একটি ব্র্যান্ডে অংশ নিতে ১৫০ কোটি টাকা বিড আর্নেস্ট মানি জমা দিয়েছে।

৯০০ মেগাহার্টজে কোনো অপারেটরের আগ্রহ না থাকায় এ তরঙ্গে নিলাম হচ্ছে না।

চারটি ব্লকে এক হাজার ৮০০ মেগাহার্টজে (১ম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, ২য় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং দুই হাজার ১০০ মেগাহার্টজ ৫টি ব্লকে (প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হবে।

টু-জির ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রিজির ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের মিলিয়ে গ্রামীণফোনের হাতে মোট তরঙ্গ রয়েছে ৩২ মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের হাতে ২০ মেগাহার্টজ এবং রাষ্ট্রায়াত্ব টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ রয়েছে।

রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৪ মেগাহার্টর্জে।

 

 

এই বিভাগের আরো খবর

প্রশ্ন ফাঁস নিয়ে বৈঠকে শিক্ষামন্ত্রীসহ ৩ মন্ত্রী, ৬ সচিব

নিজস্ব প্রতিবেদকঃ প্রশ্ন ফাঁস নিয়ে করণীয় নির্ধারণে দুজন মন্ত্রী এবং ছয়জন সচিবকে নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী নুরুল...

৬৪ জেলায় রবির ফোর-জি সেবা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: মোবাইল ফোন অপারেটর হিসেবে দেশের ৬৪টি জেলায় চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালু করেছে রবি আজিয়াটা। আজ...

গণ-অভ্যুত্থানের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা হবে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গণ-অভ্যুত্থানের মাধ্যমে...

একুশে পদক নিলেন ২১ জন

কোন অপশক্তি বাঙালির অর্জন নস্যাৎ করতে পারবেনা : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নানা চ্যালেঞ্জ মোকাবেলা করেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কোন অপশক্তি বাঙালির অগ্রযাত্রা ও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is