ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

তরঙ্গ নিলামে সরকারের আয় সোয়া ৫ হাজার কোটি টাকা

প্রকাশিত: ০৪:০৪ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৮:২০ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ ফোর জি তরঙ্গের নিলাম এবং তরঙ্গের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা বিক্রি করে পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সরকার ।

মঙ্গলবার ঢাকা ক্লাবে তরঙ্গের নিলামের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাজাহান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নিলামে অংশ নিয়ে দেশের দুই অপারেটর বাংলা লিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোর জি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।

এছাড়া টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে (যাতে ওই তরঙ্গ যে কোনো প্রযুক্তিতে ব্যবহার করা যায়) গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে ১ হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।

দেশের চার অপারেটর ফোর জি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক।

দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর জি সেবা দেওয়ার পরিকল্পনা করেছে।

আর বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল নিলামে অংশ না নেওয়ায় তাদের পুনরায় চালু হওয়ার সম্ভাবনা আর থাকল না।

তরঙ্গের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা পেতে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করার সুযোগ রয়েছে। রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক ফোর জি সেবায় আসতে চাইলে ওই সময়ের মধ্যে তাদের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা নিতে হবে।

চারটি ব্লকে এক হাজার ৮০০ মেগাহার্টজে (প্রথম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, দ্বিতীয় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং দুই হাজার ১০০ মেগাহার্টজের ৫টি ব্লকে ( প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হয়।

এর মধ্যে গ্রামীণফোন শুধু এক হাজার ৮০০ মেগাহার্টজ এবং বাংলালিংক দুই হাজার ১০০ মেগাহার্টজ ও এক হাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নেয়।

বাংলালিংক এক হাজার ১১৯ কোটি টাকায় ২১০০ মেগাহার্টজ ব্যান্ড এবং এক হাজার ৪৩৯ কোটি টাকায় ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের মোট ১০.৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে।

আর গ্রামীণফোন ১ হাজার ২৮৪ কোটি টাকায় কিনেছে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৫ মেগাহার্টজ তরঙ্গ।

বিটিআরসি চেয়ারম্যান শাজাহান মাহমুদ বলেন, ২০ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ফোর জি লাইসেন্স ও তরঙ্গ ব্যবহারের অনুমতিপত্র অপারেটরগুলোর কাছে হস্তান্তর করবেন তারা।

 

 

এই বিভাগের আরো খবর

বন্ধ হয়ে গেল ইয়াহু মেসেঞ্জার 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আনুষ্ঠানিকভাবে আজ থেকে বন্ধ হয়ে গেল ইয়াহু মেসেঞ্জার। তাই আবেগপ্রবণ হয়ে অনেকেই ইয়াহু মেসেঞ্জার ব্যবহারের স্মৃতি...

ডাইনোসরের দেহাংশ মিলছে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ডাইনোসরের চিহ্ন মিলছে মায়ানমারের কাচিন রাজ্যের মিটকিনায়। এখানেই রয়েছে বিশ্বের একমাত্র বাণিজ্যিক উদ্দেশ্যে...

ফেসবুক স্টোরিজে নতুন সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক তাদের ‘স্টোরিজ’ ফিচারটিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করার ঘোষণা দিয়েছে। যা...

কানেকশান ছাড়াই এবার পওয়া যাবে নেট

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এবার কানেকশান ছাড়াই পাওয়া যাবে ইন্টারনেট। গুগল ক্রোমের নতুন ভার্সনে থাকছে এমন ফিচার যাতে অফলাইন থাকলেও ইন্টারনেটের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is