ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-11

, ২ রবিউস সানি ১৪৪০

তরঙ্গ নিলামে সরকারের আয় সোয়া ৫ হাজার কোটি টাকা

প্রকাশিত: ০৪:০৪ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৮:২০ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ ফোর জি তরঙ্গের নিলাম এবং তরঙ্গের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা বিক্রি করে পাঁচ হাজার ২৮৯ কোটি টাকা আয় করেছে সরকার ।

মঙ্গলবার ঢাকা ক্লাবে তরঙ্গের নিলামের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাজাহান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নিলামে অংশ নিয়ে দেশের দুই অপারেটর বাংলা লিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোর জি তরঙ্গ বরাদ্দ নিয়েছে।

এছাড়া টু জি ও থ্রি জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে (যাতে ওই তরঙ্গ যে কোনো প্রযুক্তিতে ব্যবহার করা যায়) গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে ১ হাজার ৪৪৫ দশমিক ০৮ কোটি টাকা।

দেশের চার অপারেটর ফোর জি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক।

দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর জি সেবা দেওয়ার পরিকল্পনা করেছে।

আর বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল নিলামে অংশ না নেওয়ায় তাদের পুনরায় চালু হওয়ার সম্ভাবনা আর থাকল না।

তরঙ্গের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা পেতে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করার সুযোগ রয়েছে। রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক ফোর জি সেবায় আসতে চাইলে ওই সময়ের মধ্যে তাদের প্রযুক্তি নিরপেক্ষতার সুবিধা নিতে হবে।

চারটি ব্লকে এক হাজার ৮০০ মেগাহার্টজে (প্রথম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, দ্বিতীয় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং দুই হাজার ১০০ মেগাহার্টজের ৫টি ব্লকে ( প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হয়।

এর মধ্যে গ্রামীণফোন শুধু এক হাজার ৮০০ মেগাহার্টজ এবং বাংলালিংক দুই হাজার ১০০ মেগাহার্টজ ও এক হাজার ৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নেয়।

বাংলালিংক এক হাজার ১১৯ কোটি টাকায় ২১০০ মেগাহার্টজ ব্যান্ড এবং এক হাজার ৪৩৯ কোটি টাকায় ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের মোট ১০.৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে।

আর গ্রামীণফোন ১ হাজার ২৮৪ কোটি টাকায় কিনেছে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৫ মেগাহার্টজ তরঙ্গ।

বিটিআরসি চেয়ারম্যান শাজাহান মাহমুদ বলেন, ২০ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ফোর জি লাইসেন্স ও তরঙ্গ ব্যবহারের অনুমতিপত্র অপারেটরগুলোর কাছে হস্তান্তর করবেন তারা।

 

 

এই বিভাগের আরো খবর

৯০০ কোটি ডলারের শেয়ার কেনার পরিকল্পনা ফেসবুক কর্তৃপক্ষের 

ডেস্ক প্রতিবেদন: বিনিয়োগকারীদের কাছ থেকে ৯০০ কোটি মার্কিন ডলারের শেয়ার কিনে নেওয়ার (বাই ব্যাক) পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ । এতে...

নাইকো দুর্নীতিতে খালেদা ও তারেকের সংশ্লিষ্টতা পরিষ্কার: জয়

ডেস্ক প্রতিবেদন: নাইকো দুর্নীতিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের সংশ্লিষ্টতা পরিষ্কার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...

এসডিজি অর্জনে প্রয়োজন ডিজিটাল জ্ঞানসম্পন্ন তরুণ সমাজ: নাছির

চট্টগ্রাম প্রতিনিধি: জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য-এসডিজি অর্জনে বাংলাদেশে ডিজিটাল জ্ঞানসম্পন্ন তরুণ সমাজ গড়ে তোলা প্রয়োজন বলে মনে করেন...

সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার হলে আইনি পদক্ষেপ : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: তথ্য যাচাই না করে সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড বা শেয়ার করলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে...

জন্মদিনে গুগল ডুডলে তারেক মাসুদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অকালপ্রয়াত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন তার প্রতি সম্মান জানাতে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে। এই...

ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করতে ফেসবুকের নতুন পদক্ষেপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রযুক্তির বর্তমান সময়ের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। দিন যত যাচ্ছে ততই ফেসবুক ব্যবহারকারীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is