ঢাকা, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪

2018-02-19

, ৩ জমাদিউল সানি ১৪৩৯

দারিদ্রবিরোধী লড়াইয়ে উন্নয়ন সহযোগীদের আন্তরিক ভূমিকা প্রয়োজন : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫:৩২ , ১৩ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ১০:১৭ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ক্ষুধা ও দারিদ্র্য বিরোধী লড়াইয়ে উন্নয়ন সহযোগীদের আরো আন্তরিক ভূমিকা রাখার আহবান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোমে জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল-ইফাদ এর বার্ষিক অধিবেশনের উদ্বোধনী পর্বে এই আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিতে গ্রামীণ অর্থনীতিতে বৈশ্বিক বিনিয়োগ ও সহযোগিতা বাড়াতে হবে। অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায়, ইতালি আওয়ামী লীগের দেয়া সংবর্ধনায় যোগ দেবেন শেখ হাসিনা।

ইতালির রোমে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টায় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলÑআইএফএডি’র পরিচালনা পর্ষদের ৪১তম বার্ষিক অধিবেশনের উদ্বোধনী পর্ব শুরু হয়। কৃষি উন্নয়নের মাধ্যমে দারিদ্র বিমোচনের লক্ষ্যে আয়োজিত এই অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী সেশনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, স্বাধীনতার পর কৃষির উন্নয়নে নানা পদক্ষেপ নেয়া হলেও পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর এই খাত অবহেলার শিকার হয়। চরম খাদ্য ঘাটতিতে পড়ে দেশ। তবে গত এক দশকে স্থিতিশীল শাসন ব্যবস্থার কারণে আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে।

দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণে উন্নয়ন সহযোগীদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় যুক্ত করতে না পারলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই গ্রামীণ অর্থনীতিতে স্থানীয় ও বৈশ্বিক বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জলবায়ুর পরিবর্তনের কারণে কমছে কৃষির উৎপাদন। এজন্য বাংলাদেশ দায়ী না হয়েও এর সবচেয়ে বড় ভুক্তভোগী। ক্ষুদ্র ও মাঝারী কৃষকদের জীবনমান উন্নয়নে টেকসই উপায় খুঁজে বের করতে ইফাদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে শনিবার ওয়াশিংটনে যাবে ফ্লোরিডার শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক: অস্ত্র নিয়ন্ত্রণে রাজনৈতিক পদক্ষেপের দাবিতে আগামী শনিবার ওয়াশিংটন অভিমুখে যাত্রার সিদ্ধান্ত নিয়েছে ফ্লোরিডা...

ব্যবসা করতে অভিভাবকদের অনুমতির প্রয়োজন নেই সৌদি নারীদের 

আন্তর্জাতিক ডেস্ক: ধারাবাহিকভাবে একের পর এক সংস্কারে নতুন নতুন সব বিস্ময়ের জন্ম দিচ্ছে সৌদি আরব। এমনই সর্বশেষ বিস্ময়, সৌদি নারীদের ব্যবসা...

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের গভীর প্রশংসা ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদক: মিয়ানমার থেকে আসা ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের গভীর প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is