ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-17

, ৮ রবিউল আউয়াল ১৪৪০

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের কালক্ষেপণ, উদ্বেগ জাতিসংঘের

প্রকাশিত: ১০:১৩ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৮:২৬ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা প্রত্যাবাসন সমস্যা নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত পাঠাতে রাখাইনে পরিস্থিতির উন্নতি না হওয়ায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। এ বিষয়ে মিয়ানমার সরকারের কালক্ষেপণকেই দায়ী করেছে নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য। এদিকে, রাখাইনে গণহত্যা নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত প্রতিবেদন মিয়ানমার সরকারের প্রতি  তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘ।

রোহিঙ্গা সংকট সমাধানে সুনির্দিষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক। রোহিঙ্গা প্রত্যাবাসনে রাখাইনে পরিস্থিতির উন্নতি না হওয়ায় উদ্বেগ জানিয়েছে পরিষদের সদস্যরা। এ পরিস্থিতির জন্য মিয়ানমারের সময়  ক্ষেপণকে দায়ী করছে তারা। তবে ভিন্নমত পোষণ করে রাখাইনে পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে বলে দাবি করেছে চীন ও রাশিয়া।

আর রাখাইনের পরিস্থিতি এখনো শরণার্থীদের ফিরে যাওয়ার জন্য অনুকূল নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপো গ্র্যান্ডি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দিয়ে অঞ্চলটিতে স্থিতিশীলতা আনতে মিয়ানমারের প্রতি আহবান জানান তিনি।

বৈঠকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন জানান, রাখাইনে সহিংসতা অব্যাহত থাকায় এখনো বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত আছে। তাদের প্রত্যাবাসনে দ্বিপক্ষীয় চুক্তি হলেও এ বিষয়ে কোনো অগ্রগতি হয়নি বলেও জানান তিনি।

এদিকে, রাখাইনে গণহত্যা নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত প্রতিবেদনের তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটিতে নিযুক্ত মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি বলেন, রাখাইন রাজ্যের প্রকৃত অবস্থা গোপন রাখতেই সেখানে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করছে মিয়ানমার।

এই বিভাগের আরো খবর

সৌদির কাছে অস্ত্র বিক্রি স্থগিতের বিল মার্কিন সিনেটে

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা, মানবাধিকার কর্মীদের আটক ও ইয়েমেনে নির্বিচার বোমা হামলার প্রতিবাদে সৌদি আরবের কাছে...

ক্রাউন প্রিন্সের নির্দেশেই খাশোগিকে হত্যা- ধারণা সিআইএ'র

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মনে করে মার্কিন গোয়েন্দা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is