ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

ফেসবুকে আকর্ষণ কমছে তরুণদের

প্রকাশিত: ০১:২৫ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০১:২৫ , ১৪ ফেব্রুয়ারি ২০১৮

ডেস্ক প্রতিবেদন: তরুণেরা আর ফেসবুকে কোনো আকর্ষণ খুঁজে পাচ্ছে না। মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, মা-বাবা, দাদা-দাদিদের সংখ্যা ফেসবুকে বাড়ছে। যুক্তরাষ্ট্রেই তরুণদের কাছে দ্রুত অজনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগের সাইটটি। গত সোমবার তথ্য গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার এক প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।

ইমার্কেটার বলছে, ফেসবুক ও ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামের তুলনায় স্ন্যাপচ্যাট বেশি টানছে তরুণদের। তবে এখনো যুক্তরাষ্ট্রে ফেসবুক ব্যবহারকারী বাড়ছে। এর কারণ হচ্ছে, বয়স্ক ব্যক্তিরা ফেসবুক ব্যবহার করছেন বেশি।

গবেষণা প্রতিষ্ঠানটির পূর্বাভাস অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ বছর ১৮ থেকে ২৪ বছর বয়সীদের ফেসবুক ব্যবহার ৫.৮ শতাংশ কমবে। ১২ থেকে ১৭ বছর বয়সীদের ক্ষেত্রেও ফেসবুক ব্যবহার কমতে দেখা যাবে। ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে। সব মিলিয়ে ২৫ বছরের কম বয়সী ২০ লাখ ব্যবহারকারী হারাবে ফেসবুক। এতে সুবিধা হবে স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামের। ২০১৮ সালে স্ন্যাপচ্যাটে ১৯ লাখ ব্যবহারকারী বাড়বে। ইনস্টাগ্রামে বাড়বে ১৬ লাখ।

অথচ দীর্ঘ সময় ধরে ফেসবুকের মূল ব্যবহারকারী ছিলেন তরুণেরা। ইমার্কেটারের ওই প্রতিবেদনে তরুণদের আকর্ষণ ও ধরে রাখতে ফেসবুকের সমস্যার বিষয়টি উঠে এসেছে।

ইমার্কেটারের বিশ্লেষক ডেবরা আহো উইলিয়ামসন বলেন, স্ন্যাপচ্যাটের নকশা বদল করে ব্যবহার সহজ করা হচ্ছে। সব বয়সী ব্যবহারকারী বাড়াতে এ পদক্ষেপ নেওয়া হলে তরুণদের আগ্রহ ধরে রাখার সমস্যায় পড়তে হবে স্ন্যাপচ্যাটকে। ফেসবুক বর্তমানে এ সমস্যায় আছে।

যুক্তরাষ্ট্রে ফেসবুক এখনো সবচেয়ে জনপ্রিয় সাইট। ১৬ কোটি ৯৫ লাখ ব্যবহারকারী রয়েছে সেখানে। ইমার্কেটারের পূর্বাভাস অনুযায়ী, এ বছর ইনস্টাগ্রাম ব্যবহারকারী দাঁড়াবে ১০ কোটি ৪৭ লাখ আর স্ন্যাপচ্যাট ব্যবহারকারী দাঁড়াবে ৮ কোটি ৬৫ লাখে। গত বছরে ইমার্কেটার পূর্বাভাস দিয়েছিল, এ বছর প্রথমবারের মতো তরুণদের মধ্যে ফেসবুক ব্যবহারকারী কমতে দেখা যাবে।

এই বিভাগের আরো খবর

চোখের জন্য বিপজ্জনক স্মার্টফোন! 

ডেস্ক প্রতিবেদন: মোবাইল ফোন প্রয়োজনে ব্যবহার হয়ে থাকলেও কখনও কখনও অপ্রয়োজনে এর ব্যবহার করে থাকে অনেকে। বিশেষ করে উঠতি বয়সীদের কাছে মোবাইল...

মোবাইলের কল রেট একই হওয়ায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা গ্রাহকদের

নিজস্ব প্রতিবেদক: মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রে সব অপারেটরের জন্য সরকার একই কল রেট নির্ধারণ করে দেয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার...

বাংলা ভাষায় কেনা যাবে ডোমেইন 

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: বাংলা ভাষাভাষীদের জন্য সুখবর। এখন আর কোনো ডোমেইন নাম কিনতে ইংরেজি ভাষার ওপর নির্ভর করতে হবে না। যারা ইংরেজি পড়তে...

গুগল পিক্সেল ৩ এক্সএলের তথ্য ফাঁস

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পিক্সেলের তৃতীয় প্রজন্মের স্মার্টফোন আনার চিন্তা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান ও টেক জায়ান্ট...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is