ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

তেজপাতার অনেক তেজ

প্রকাশিত: ০৪:১৯ , ১৯ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ০৪:১৯ , ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ডেস্ক প্রতিবেদন: তেজপাতা ব্যবহার করা হয়না এমন তরকারি খুব কমই খুঁজে পাওয়া যায়।  তেজপাতার গন্ধ খাবারের স্বাদ বাড়ায়। কেবল স্বাদ আর গন্ধ নয় খাদ্যগুণেও সমৃদ্ধ এই তেজপাতা।

এনডিটিভি জানিয়েছে, মসলা হিসেবে ব্যবহৃত হলেও এই তেজপাতায় ঔষধি গুণ রয়েছে। ভিটামিন ‘ই’ ও ‘সি’-সমৃদ্ধ এই মসলায় রয়েছে ফলিক অ্যাসিড ও বিভিন্ন খনিজ উপাদান।

হজমশক্তি বাড়ায়
মানবদেহের পরিপাকতন্ত্র ব্যবস্থায় বেশ  প্রভাব ফেলে তেজপাতা। এটি শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দেয় এবং শরীরকে আরও ভালোভাবে কাজ করতে সহায়তা করে। তেজপাতায় রয়েছে এমন জৈব যৌগ, যা পেটের অসুখ সারাতে সাহায্য করে। ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) বা অন্ত্রের স্বাভাবিক কার্যকারিতার ত্রুটিজনিত সমস্যায় তেজপাতা খুব কার্যকর। অনেক সময় শরীর জটিল প্রোটিন সহজে হজম করতে পারে না, তেজপাতা তা হজমে সাহায্য করে।

হৃদযন্ত্রবান্ধব
তেজপাতায় জৈব যৌগের মধ্যে রয়েছে রুটিন ও ক্যাফেক অ্যাসিড। এ উপাদানগুলো হার্টের দেয়ালকে মজবুত করে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। হৃদযন্ত্রকে সুস্থ রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে
এক গবেষণায় দেখা গেছে, টানা ৩০ দিন ১ থেকে ৩ গ্রাম তেজপাতা গ্রহণ করলে রক্তে গ্লুকাজ ও কোলেস্টরেলের পরিমাণ কমে। তেজপাতায় থাকা উপাদান ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে রাখে।

চাপ কমাতে সাহায্য করে
তেজপাতার মধ্যে রয়েছে লিনালুল নামক উপাদান। এটি উৎকণ্ঠা কাটাতে, শান্ত থাকতে ও হতাশা দূর করতে সহায়তা করে।

ব্যথা উপশমে কার্যকর

তেজপাতার অন্যতম গুণ হলো এটি প্রদাহের বিরুদ্ধে কাজ করে। এটি যেকোনো ধরনের মাথাব্যথা উপশমে কার্যকরী। তেজপাতায় রয়েছে ফাইটো নিউট্রিয়েন্ট উপাদান, যা প্রদাহ দূর করে।

ক্ষত নিরাময় করে
বিভিন্ন ধরনের ক্ষত নিরাময়ে তেজপাতা অতুলনীয়। গবেষণায় দেখা গেছে, এটি জীবাণুনাশক হিসেবে কাজ করে।

এই বিভাগের আরো খবর

উচ্চতা অনুযায়ী জেনে নিন ওজন

ডেস্ক প্রতিবেদন : ওজন এবং উচ্চতার একটি পরিমাপের পদ্ধতির নাম হচ্ছে বিএমআই (Body Mass Index)। প্রথমেই আপনার সঠিক উচ্চতা মেপে নিন মিটারে এবং ওজন...

ঘরেই বানিয়ে নিন কাশির সিরাপ

ডেস্ক প্রতিবেদন : শীতকালের শেষে এসে ছোট বড় প্রায় সকলেই সর্দিকাশিতে নাস্তানাবুদ! বিশেষ করে বাচ্চাদের হাজার সাবধানে রাখলেও ঠান্ডা লাগা...

ফুলকপি আলুর ডালনা

ডেস্ক প্রতিবেদন : উপকরণ: ফুলকপি ১টি, আলু ৪টি, মটরশুটি আধা কাপ, আদা, রসুন ও পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও মরিচ গুঁড়ো ১ চা...

"পিজ্জা রোল"

ডেস্ক প্রতিবেদন : উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট ১ চা চামচ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, কুসুম গরম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is