ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

আইপিইউ সম্মেলন: নিরাপত্তা সঙ্কট উত্তরণের পথ খুঁজছেন আইন প্রণেতারা

প্রকাশিত: ০৯:৫১ , ০৩ এপ্রিল ২০১৭ আপডেট: ০৯:৫১ , ০৩ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক:
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’এর ঢাকা সম্মেলনে বৈশ্বিক নিরাপত্তা সঙ্কট ও চলমান অস্থিরতা থেকে উত্তরণের পথ খুঁজছেন আইনসভার প্রধানরা। তারা জানালেন, সঙ্কট মোকাবেলায় এদেশের মানুষের প্রাণশক্তি ও সামর্থ্য অবাক করছে তাদের।
জাতীয় সংসদের স্পিকার ও এ্যাসেম্বলি প্রেসিডেন্ট ডক্টর শিরীন শারমিন চৌধুরী জানান, নারীর ক্ষমতায়ন ও সামাজিক অগ্রগতিসহ বাংলাদেশের বিভিন্ন সাফল্যের মডেল তুলে ধরা হচ্ছে সম্মেলনে। তিনি আরো জানান, আন্তর্জাতিক এই সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে বিনিময় হওয়া পারস্পারিক অভিজ্ঞতা নিজ নিজ দেশে কাজে লাগানোর কথা জানিয়েছেন বিভিন্ন দেশের আইন প্রণেতারা।
১৩৬তম আইপিইউ ঢাকা সম্মেলনে বিশ্বনেতাদের এমন অনেকেই অংশ নিয়েছেন, যারা এদেশে পা রাখার আগে খুব একটা চিনতেন না বাংলাদেশকে। বিশ্বমানচিত্রের এই ছোট্ট ব-দ্বীপে গণতান্ত্রিক দুনিয়ার এতো বড় আন্তর্জাতিক জমায়েতে হতে পারে তা’ তাদের ভাবনায়ই ছিলো না। লাতিন আমেরিকার সিনেটর আলাবার্তো হেবের তেমনই একজন। যিনি গণতন্ত্র সুসংহতকরণ, মানুষের জীবনমানের উন্নয়ন আর সামাজিক অগ্রগতির ক্ষেত্রে এদেশের সাফল্যের মডেলে শুধু বিস্মিতই নন, এই অভিজ্ঞতা কাজে লাগাতে চান নিজ দেশে।
বেলারুশিয়ান সাংসদ সের্গে রাখমানোভ বললেন, দেশে ইতিবাচক পরিবর্তন আনতে প্রয়োজন রাজনৈতিক বুদ্ধিমত্তা। গণতান্ত্রিক কাঠামোতে বাংলাদেশের নারীরা সেই বুদ্ধিমত্তার প্রমাণ রেখেছেন।
জাতীয় সংসদের স্পিকার ও এসেম্বলি প্রেসিডেন্ট ডক্টর শিরীন শারমিন চৌধুরী জানান, বিশ্বের শান্তি ও স্থিতিশীলতা বিরোধী সন্ত্রাস-জঙ্গিবাদ মোকাবেলায় করণীয় নির্ধারণ করা হবে আইপিইউ এর ঢাকা সম্মেলনে।
পাশাপাশি দারিদ্র্য বিমোচন ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের সাফল্যের অভিজ্ঞতা জেনে নিচ্ছেন বিশ্ব নেতারা।
এদিকে, আইপিইউ মুখপাত্র জানালেন, সম্মেলনে এসে নতুন নতুন অভিজ্ঞতায় ঋদ্ধ হচ্ছেন অংশগ্রহণকারীরা। সবচেয়ে বেশি বিস্মিত হচ্ছেন এদেশের মানুষের প্রাণশক্তি আর দারিদ্র্য জয়ের কৌশল দেখে।
১৩৬তম ঢাকা আইপিইউ সম্মেলন বিশ্ব গণতান্ত্রিক মোর্চায় সঙ্কট মোকাবেলার রূপরেখা প্রণয়ণে শক্তি যোগাবে- এমনটাই আশা করে আয়োজক প্রতিষ্ঠান- বাংলাদেশে জাতীয় সংসদ।

এই সম্পর্কিত আরো খবর

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is