ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা অনুপ্রবেশ বাংলাদেশের পরিবেশে ক্ষতিকর প্রভাব ফেলছে নিউইয়র্কে গ্রেফতার আকায়েদের স্ত্রী ও শ্বশুর-শাশুড়ি ঢাকায় আটক গেইল নৈপুণ্যে বিপিএল'র শিরোপা রংপুরের জরুরি সেবা ‘৯৯৯’, উদ্বোধন করলেন জয় অস্তিত্ব রক্ষায় নির্বাচনে অংশ নেবে বিএনপি: ওবায়দুল কাদের ২০১৪ সালের নির্বাচনের পুনরাবৃত্তি জনগণ মানবে না: ফখরুল ডেমরায় রানা হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড কুমিল্লা চিড়িয়াখানায় সিংহ ‘যুবরাজ’ মারা গেছে নিম্ন আদালতের বিচারকদের যে কোনো সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের পরামর্শে “স্টার্ট আপ অ্যাওয়ার্ড ২০১৭” পেলেন ৫৭ জন ব্যবসায়ী নওগাঁয় ২ জেএমবি সদস্য ও সাভারে ৩ মাদক ব্যবসায়ী আটক লালমনিরহাটে দ্রব্য মূল্য কমানোর দাবিতে সিপিবি’র কর্মসূচি হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ মাগুরায় বিরল রোগে বুড়িয়ে যাওয়া শিশুটি মারা গেছে সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ ৩০ ডিসেম্বর বরিশালে আ. লীগ নেতা গুলিবিদ্ধ ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ তৃণমূলে তৎপর সম্ভাব্য প্রার্থীরা, অংশগ্রহণমূলক নির্বাচনের আশাবাদ নির্বাচনে অসাংবিধানিক পদক্ষেপ নিলে প্রতিহত করবে ১৪ দল

আইপিইউ সম্মেলন: নিরাপত্তা সঙ্কট উত্তরণের পথ খুঁজছেন আইন প্রণেতারা

প্রকাশিত: ০৯:৫১ , ০৩ এপ্রিল ২০১৭ আপডেট: ০৯:৫১ , ০৩ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক:
ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’এর ঢাকা সম্মেলনে বৈশ্বিক নিরাপত্তা সঙ্কট ও চলমান অস্থিরতা থেকে উত্তরণের পথ খুঁজছেন আইনসভার প্রধানরা। তারা জানালেন, সঙ্কট মোকাবেলায় এদেশের মানুষের প্রাণশক্তি ও সামর্থ্য অবাক করছে তাদের।
জাতীয় সংসদের স্পিকার ও এ্যাসেম্বলি প্রেসিডেন্ট ডক্টর শিরীন শারমিন চৌধুরী জানান, নারীর ক্ষমতায়ন ও সামাজিক অগ্রগতিসহ বাংলাদেশের বিভিন্ন সাফল্যের মডেল তুলে ধরা হচ্ছে সম্মেলনে। তিনি আরো জানান, আন্তর্জাতিক এই সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে বিনিময় হওয়া পারস্পারিক অভিজ্ঞতা নিজ নিজ দেশে কাজে লাগানোর কথা জানিয়েছেন বিভিন্ন দেশের আইন প্রণেতারা।
১৩৬তম আইপিইউ ঢাকা সম্মেলনে বিশ্বনেতাদের এমন অনেকেই অংশ নিয়েছেন, যারা এদেশে পা রাখার আগে খুব একটা চিনতেন না বাংলাদেশকে। বিশ্বমানচিত্রের এই ছোট্ট ব-দ্বীপে গণতান্ত্রিক দুনিয়ার এতো বড় আন্তর্জাতিক জমায়েতে হতে পারে তা’ তাদের ভাবনায়ই ছিলো না। লাতিন আমেরিকার সিনেটর আলাবার্তো হেবের তেমনই একজন। যিনি গণতন্ত্র সুসংহতকরণ, মানুষের জীবনমানের উন্নয়ন আর সামাজিক অগ্রগতির ক্ষেত্রে এদেশের সাফল্যের মডেলে শুধু বিস্মিতই নন, এই অভিজ্ঞতা কাজে লাগাতে চান নিজ দেশে।
বেলারুশিয়ান সাংসদ সের্গে রাখমানোভ বললেন, দেশে ইতিবাচক পরিবর্তন আনতে প্রয়োজন রাজনৈতিক বুদ্ধিমত্তা। গণতান্ত্রিক কাঠামোতে বাংলাদেশের নারীরা সেই বুদ্ধিমত্তার প্রমাণ রেখেছেন।
জাতীয় সংসদের স্পিকার ও এসেম্বলি প্রেসিডেন্ট ডক্টর শিরীন শারমিন চৌধুরী জানান, বিশ্বের শান্তি ও স্থিতিশীলতা বিরোধী সন্ত্রাস-জঙ্গিবাদ মোকাবেলায় করণীয় নির্ধারণ করা হবে আইপিইউ এর ঢাকা সম্মেলনে।
পাশাপাশি দারিদ্র্য বিমোচন ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের সাফল্যের অভিজ্ঞতা জেনে নিচ্ছেন বিশ্ব নেতারা।
এদিকে, আইপিইউ মুখপাত্র জানালেন, সম্মেলনে এসে নতুন নতুন অভিজ্ঞতায় ঋদ্ধ হচ্ছেন অংশগ্রহণকারীরা। সবচেয়ে বেশি বিস্মিত হচ্ছেন এদেশের মানুষের প্রাণশক্তি আর দারিদ্র্য জয়ের কৌশল দেখে।
১৩৬তম ঢাকা আইপিইউ সম্মেলন বিশ্ব গণতান্ত্রিক মোর্চায় সঙ্কট মোকাবেলার রূপরেখা প্রণয়ণে শক্তি যোগাবে- এমনটাই আশা করে আয়োজক প্রতিষ্ঠান- বাংলাদেশে জাতীয় সংসদ।

এই বিভাগের আরো খবর

পোপ আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক: আজ বৃহস্পতিবার ঢাকায় আসছেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিন দিনের সফর শেষে ২ ডিসেম্বর তিনি বাংলাদেশ...

নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের উদ্বোধন কাল

নিজস্ব প্রতিবেদক: পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নিউক্লিয়ারে ক্লাবে যুক্ত হচ্ছে...

ঢাকায় ফুলের সমারোহ, যেন রঙের উৎসব

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের তাপদাহে দগ্ধ, ইট-কংক্রিটের কঠিন রাজধানী ঢাকায় নবপ্রাণের সঞ্চার করেছে বর্ণিল সব ফুলের সমারোহ। লাল-নীল-হলুদ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is