ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫

2019-03-25

, ১৮ রজব ১৪৪০

ভারত গেছেন রাষ্ট্রপতি

প্রকাশিত: ০৩:৩৯ , ০৮ মার্চ ২০১৮ আপডেট: ০৩:৩৯ , ০৮ মার্চ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের ১২১টি দেশের সৌর বিদ্যুৎ সম্পর্কিত জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনে যোগ দিতে ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার দুপুর ১টা ৩০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে আসামের রাজধানী গুয়াহাটির উদ্দেশ্যে দেশ ছাড়েন তিনি।

বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। ডিপ্লোম্যাটিক কোরের ডিন ও তিন বাহিনীর প্রধানসহ সরকারের পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি ১১ মার্চ নয়াদিল্লীতে অনুষ্ঠেয় সম্মেলনে যোগ দেবেন। নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবন কালচারাল সেন্টারে (আরবিসিসি) ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে আসাম ও মেঘালয়ে যাবেন আবদুল হামিদ। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় অবস্থানকালীন বিভিন্ন স্থান পরিদর্শন করবেন তিনি।

আবদুল হামিদ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশ লিবারেশন ফোর্সের (মুজিব বাহিনী) সাব-সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সে সময়ে মেঘালয়ের গুমাঘাট, মৈলাম ও বালাট অঞ্চলে আশ্রয় নেওয়া বাংলাদেশি তরুণদের মুক্তিযুদ্ধে অংশগ্রহণে উদ্বুদ্ধ ও সংগঠিত করেন এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণেচ্ছু তরুণদের জন্য বালাটে ‘ইয়ুথ রিসেপশন ক্যাম্প’ গঠন করে এর সভাপতির দায়িত্বে ছিলেন।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘স্বাধীনতা পদক‘ও পেয়েছেন আবদুল হামিদ।

জীবাশ্ম জ্বালানির উপর চাপ কমাতে সৌর শক্তির ব্যবহার বাড়াতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রঁসোয়া অলন্দের উদ্যোগে ২০১৫ সালে আইএসএর কার্যক্রম শুরু হয়। ভারতের হরিয়ানা রাজ্যের গুরুগ্রামে আইএসএর সদর দপ্তর।

এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা ও ফ্রান্সসহ ২৩টি দেশের রাষ্ট্রপ্রধান/ সরকারপ্রধান এবং ৯টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ও রাজ্যপাল জগদীশ মুখী সাক্ষাৎ করবেন। পরে আসামের রাজ্যপালের দেওয়া নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি।

শুক্রবার রাষ্ট্রপতি মেঘালয়ের বালাটে যাবেন। মুক্তিযুদ্ধে স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শন করে ওই দিন শিলংয়ে রাজ্যপালের বাসভবন ‘রাজভবনে’ থাকবেন এবং রাজ্যপাল গঙ্গা প্রাসাদের নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি।

১০ মার্চ আবদুল হামিদ নয়াদিল্লী গিয়ে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নৈশভোজে অংশ নেবেন তিনি। ১১ম মার্চ আইএসএর সম্মেলনের প্লেনারি সেশনে বক্তব্য রাখবেন আবদুল হামিদ।

একই দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি।

১২ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে।

 

এই বিভাগের আরো খবর

বেশিরভাগ উপজেলায় এগিয়ে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক: ১১৬টি উপজেলা নির্বাচনের ভোটের ফলাফলে বেশিরভাগ এলাকায় এগিয়ে আওয়ামী লীগ প্রার্থীরা, বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত...

কত ভোট পড়ল, ইসির মাথাব্যথা নেই

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনে কত পার্সেন্ট ভোট পড়ল, তা নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনো মাথাব্যথা নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is