ঢাকা, বুধবার, ২২ আগস্ট ২০১৮, ৭ ভাদ্র ১৪২৫

2018-08-21

, ৯ জিলহজ্জ ১৪৩৯

শেষ হলো আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসব

প্রকাশিত: ১০:৫৪ , ১১ মার্চ ২০১৮ আপডেট: ১০:৩০ , ১১ মার্চ ২০১৮

নিজস্ব প্রতিবেদক : দুই বাংলার শিল্পী ও কলাকূশলীদের মিলনমেলার মধ্য দিয়ে রংপুরে শেষ হলো আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসব। তিন দিনব্যাপী এই উৎসবের মাধ্যমে ভাওয়াইয়া গানের ঐতিহ্য পুনরুদ্ধার ও পরিধি বিস্তৃত করার প্রত্যাশা অংশগ্রহণকারী শিল্পীদের। পাশাপাশি এ বিষয়ে অধিকতর গবেষণা ও চর্চার তাগিদ দিলেন তারা।
উপমহাদেশের ঐতিহ্যবাহী ভাওয়াইয়া গান সংরক্ষণ ও গ্রামীণ সঙ্গীত শিল্পীদের উজ্জ্বীবীত করতে, রংপুরে প্রথমবারের মত আয়োজন করা হয় এই উৎসবের। ভাওয়াইয়া সংসদ ঢাকার উদ্যোগে তিন দিনব্যাপী আব্বাস উদ্দীন আন্তর্জাতিক ভাওয়াইয়া উৎসবের পৃষ্ঠপোষকতা করে সংস্কৃতি মন্ত্রণালয়।
৮ মার্চ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। দুই বাংলার ভাওয়াইয়া অনুরাগী ও সংশ্লিষ্টদের ভাবনা বিনিময়ের মধ্য দিয়ে পর্দা নামে উৎসবের। রংপুর বিভাগের ৮ জেলা ছাড়াও অংশ নেয় ঢাকা, জয়পুরহাট, বগুড়া এবং কোলকাতা, জলপাইগুড়ি, আসামসহ ভারতের বেশ কয়েকটি রাজ্যের শিল্পী, সুরকার ও গবেষকরা।
এমন আয়োজনের পাশাপাশি ভাওয়াইয়া গান সংরক্ষণে সরকারি-বেসরকারি উদ্যোগে তাগিদ দিলেন সংশ্লিষ্টরা।
উত্তরাঞ্চলীয় লোক সঙ্গীতের এই ধারার ইতিহাস ও ঐতিহ্য বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার মধ্য দিয়ে ভাওয়াইয়া গানের নতুন দিগন্ত উন্মোচন হবে বলে আশা আয়োজকদের।

এই বিভাগের আরো খবর

খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার পেলেন নির্মলেন্দু গুণ

নিজস্ব প্রতিবেদকঃ খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার পেয়েছেন দেশ বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরের কবি...

বেবী নাজনীন হাসপাতালে ভর্তি

নিজস্ব প্রতিবেদক: জ্বরে আক্রান্ত হয়ে সংগীতশিল্পী বেবী নাজনীন চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় শারীরিক অবস্থার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is