ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

বিশ্বকাপজয়ী সব এশীয় দেশ এখন টাইগারদের পেছনে

প্রকাশিত: ০৬:১৪ , ১১ মার্চ ২০১৮ আপডেট: ০৬:১৪ , ১১ মার্চ ২০১৮

ক্রীড়া ডেস্ক: একের পর এক হারে যখন টাইগাররা নাজেহাল হচ্ছিল, আর হতাশার বেড়াজাল থেকে বের হবার আপ্রাণ চেষ্টায় লড়ে চলছে প্রতিপক্ষের সাথে, ঠিক তখনই ধরা দিল এমন এক জয়। যেন স্বপ্নেও কেউ ভাবতে পারেনি। এক ম্যাচেই গৌরবের পাহাড় গড়ল টাইগাররা। অর্জনের পাল্লাটা এত ভারী যে বলে শেষ করাটাও বেশ মুশকিল। টি-টোয়েন্টি ম্যাচে এত বেশি রান তাড়া করে জেতা প্রথম এশীয় দেশ হিসেবে প্রেমদাসা স্টেডিয়ামে হুংকার দিলো মুশফিক। শনিবার শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশের রেকর্ড জয়ের স্তুতিতে একটি হিন্দি পত্রিকা শিরোনাম করেছে এমন: ‘জো রেকর্ড ভারত নাহি বানা সাকা, উসে বাংলাদেশ নে বানা রাচ দিয়া ইতিহাস’।

এমন গৌরবের ইতিহাস যে বিশ্বকাপজয়ী সব এশীয় দেশগুলোও গড়তে পারেনি। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা কেউ এমন গৌরব অর্জন করতে পারেনি। এশিয়ার বাইরে গেলে, অল্প কিছুদিন আগেই  অকল্যান্ডে ত্রিদেশীয় টি-২০ সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৪৪ রান তাড়া করে জয়ী হয় অস্ট্রেলিয়া। সেটাই এখন পর্যন্ত টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ ইনিংস তাড়া করে জেতার রেকর্ড। এর পরের রেকর্ডটি ২০১৫ সালে, ওয়ান্ডারার্সে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৩২ রানের টার্গেট তাড়া করে জেতে ওয়েস্ট ইন্ডিজ। আর ২০১৬ সালে ভারতের ওয়াংখেড়ে মাঠে ইংল্যান্ড ২৩০ রানের টার্গেট তাড়া করে হারায় দক্ষিণ আফ্রিকাকে। এটি টি-২০ তে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। আর গতকাল কলম্বোয় বাংলাদেশে ২০১৫ রানের টার্গেট তাড়া করে ৫ উইকেটে এবং ২ বল হাতে রেখেই হারায় শ্রীলঙ্কাকে। টি-২০ ক্রিকেটে এটি বিশ্বের চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড আর এশিয়ায় প্রথম।
    
এমন গৌরবের ইতিহাস রচনায় লঙ্কানদেরই কিনা বেছে নিলেন যাদের দাপটে ঘরের মাটিতে টেস্ট, ওয়ান ডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই মাটিতে লুটিয়ে পড়ে বাংলাদেশ। এরই প্রভাবে শুরু হয় বাংলাদেশ ক্রিকেটের স্মরণকালের সবচেয়ে খারাপ সময়। আস্থা হারাতে হারাতে খাদের কিনারায় চলে যাওয়া টাইগাররা তাই বোধ হয় লঙ্কানদের বেছে নিলেন ঘুড়ে দাড়িয়ে ইতিহাস গড়ার জন্য।

এই বিভাগের আরো খবর

চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ফুটবল কমিটির নতুন সভাপতি

ক্রীড়া প্রতিবেদক : চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার ফুটবল কমিটির সভাপতি মনোনীত হয়েছেন বরেণ্য সংগঠক তরফদার মোহাম্মদ রুহুল আমিন। বিভাগীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is