ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

বিমান দুর্ঘটনায় নিহতদের মরদেহ শনাক্তে জটিলতা

প্রকাশিত: ১০:০৫ , ১৪ মার্চ ২০১৮ আপডেট: ১০:০৫ , ১৪ মার্চ ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নেপালে উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের মরদেহ যতো দ্রুত সম্ভব ঢাকায় পাঠানোর প্রস্তুতি চলছে। নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানিয়েছেন, নেপাল সরকার আন্তরিক হলেও প্রক্রিয়াগত জটিলতার কারণে কিছুটা বিলম্ব হচ্ছে। মরদেহ সনাক্তের জন্য স্বজনদের লিখিত আবেদন করার পরামর্ম দিচ্ছেন দূতাবাস কর্মকর্তারা। এদিকে, মরদেহগুলো নিয়ে যাবার জন্য ঢাকায় এয়ারফোর্সের হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।
কাঁদছে হিমালয় কন্যা নেপাল আর শোকে মুহ্যমান বাংলাদেশ। সোমবার ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি অবতরণকালে আগুন লেগে বিধ্বস্ত হলে সাক্ষাৎ নরক নেমে আসে বিমানটির ৪ ক্রুসহ ৬৭ আরোহীর জীবনে।
ঘটনাস্থল থেকে ৩১জনকে মৃত উদ্ধার করা হয়। গুরুতর আহতদের হাসপাতালে নেয়ার পর আরো কয়েকজন মারা যায়। এখন পর্যন্ত মোট ৪৯ যাত্রীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এরমধ্যে ২৬জনই বাংলাদেশী। দগ্ধ ক্ষত নিয়ে ১০ বাংলাদেশী হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন।
নিহতদের মরদেহ নেপাল টিচিং হাসপাতালের লাশঘরে রাখা হয়েছে। সেখানে এখনো কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। সনাক্তকরণ জটিলতা এড়াতে কর্মপন্থা ঠিক করা হচ্ছে বলে জানান নেপালে বাংলাদেশের রাষ্ট্রদুত মাসফি বিনতে শামস।
নির্দিষ্ট কোনো সময়সীমা বেঁধে না দিলেও যতো দ্রুত সম্ভব মরদেহ দেশে ফেরানোর চেষ্টা চলছে। তবে কর্মকর্তাদের কেউ কেউ বলছে হয়তো আরো দুই একদিন লাগতে পারে। এদিকে, মঙ্গলবার বিমানমন্ত্রী শাহজাহান কামাল জানান , কখন নাগাদ এই প্রক্রিয়া শুরু হচ্ছে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে সাধারণভাবে যারা আগে সনাক্ত হবেন তাদের আগেই ফেরত পাঠানোর চেষ্টা চলছে। এর আগে সোমবার রাতেই নিহতদের পোস্টমর্টেম সম্পন্ন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

জনগণের প্রতি দায়বদ্ধ বলেই দেশের উন্নয়ন হচ্ছে- সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগনের প্রতি দায়িত্ববোধ থেকে কাজ করার ফলেই দেশ এগিয়ে যাচ্ছে, সমৃদ্ধশালী হচ্ছে। সংসদে...

জ্যেষ্ঠ সচিব হয়েছেন ছয় কর্মকর্তা 

নিজস্ব প্রতিবেদক: সচিব থেকে পদোন্নতি পেয়ে জ্যেষ্ঠ সচিব হয়েছেন ছয় কর্মকর্তা। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় তাদের পদোন্নতির আদেশ জারি করে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is