ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

হার্ট ঝুঁকিমুক্ত রাখে আনার

প্রকাশিত: ০৩:৩৯ , ১৪ মার্চ ২০১৮ আপডেট: ০৩:৩৯ , ১৪ মার্চ ২০১৮

ডেস্ক প্রতিবেদন: বেশ সুস্বাদু একটি ফলের নাম আনার। কিন্তু শুধু স্বাদই নয়, এর উপকারিতাও বেশ। অনেক রোগের ওষুধ হিসেবেই ব্যবহৃত হয় এ আনার। আর এ গরমে আনারের জুস হলে তো কথাই নেই, নিশ্চয়ই প্রাণ জুড়াবে সবার। 

হৃদরোগের ঝুঁকি কমায় আনার: 
এক গ্লাস আনার ফলে রয়েছে যথেষ্ট পরিমাণ এন্টিওক্সিডেন্ট ও পলিফোনালস। এমনকি গ্রিণ টি থেকেও বেশি। যা শরীরে কোলেস্টরলের পরিমাণ কমিয়ে হার্টকে রাখে ঝুঁকিমুক্ত। তাই প্রতিদিন এক গ্লাস আনারের জুস কমিয়ে দিচ্ছে আপনার হৃদরোগের ঝুঁকি।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা:
বিভিন্ন গবেষণায় দেখা গেছে আনার ফল এন্টিওক্সিডেন্ট ও পলিফোনালস ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। এগুলো ক্যান্সার সেল তৈরি ও বেড়ে ওঠাকে প্রতিরোধ করে। এমনকি ক্যানসারে আক্রান্ত রোগীর জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হজমে সহায়তা করে:
হজমের জন্য আনার খুবই সাহায্যকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে পরিশোষক যা হজমের জন্য সহায়ক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি:
আনারে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত আনার খেলে শরীর থাকবে সুস্থ ও সতেজ।

শক্তি বৃদ্ধি করা:
এক গবেষণায় বলা হয়েছে প্রতিদিন এক গ্লাস আনারের জুস সাহায্য করে প্রয়োজনীয় হরমোন বৃদ্ধিতে, নারী ও পুরুষ উভয়ের যৌন ক্ষমতার জন্যই আনার ফলের জুস খেতে পারেন।

তারুণ্য ধরে রাখতে সাহায্য করে :
তারুণ্য ধরে রাখতে কে না চায়? তবুও আমাদের কোষগুলো ক্ষয় হয়ে প্রতিদিনই বাড়িয়ে দিচ্ছে বয়সের ছাপ চেহারায়। দেখা গেছে আনারের ভেতর উপস্থিত এন্টিওক্সিডেন্ট এ পদ্ধতিকে কিছুটা দুর্বল করে দেয়। তাই দীর্ঘদিন আপনি ধরে রাখতে পারবেন আপনার তারুণ্য।

স্ট্রেস কমাতে সাহায্য করে:
কুইন মারগারেট বিশবিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন যারা আনারের জুস খেয়ে থাকে তাদের স্ট্রেস লেভেল কমে যায়। এত সব উপকারিতা রয়েছে এ একটি ফলেই ! তার উপর এ গরমে আনারের জুস মেটাবে আপনার তৃষ্ণাও। তাই প্রতিদিন কমপক্ষে এক গ্লাস আনারের জুস খেতে ভুলে যাবেন না কিন্তু।

এই বিভাগের আরো খবর

অতিরিক্ত চিনির তিন অপকারিতা

ডেস্ক প্রতিবেদন: অনেকেই চিনি বা মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করেন। আর এ অতিরিক্ত চিনি বিভিন্ন শারীরিক সমস্যা তৈরি করতে পারে। তাই অতিরিক্ত...

শরীরের ওজন কমবে মূলায়

ডেস্ক প্রতিবেদন: আপনি যদি ওজন হ্রাসের জন্য ডায়েটের ওপর থাকেন, তবে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে এমন আইটেমের কথা নিশ্চয়ই শুনেছেন।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is