ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

ভারতের সঙ্গে হওয়া সব চুক্তি প্রকাশ করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১১:৫৫ , ০৫ এপ্রিল ২০১৭ আপডেট: ১১:৫৫ , ০৫ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন পরাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি বলেছেন, সব চুক্তিই জনগণের সামনে প্রকাশ করবে সরকার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আগামী ৭ থেকে ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফর করবেন। এসময় সময় সম্ভাব্য চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন ওঠার প্রেক্ষাপটে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি জানান, সফরে যে সব চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে, তার বেশিরভাগই বর্ডার হাট স্থাপন, তথ্য ও সম্প্রচার, বেসামরিক পারমাণবিক সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান, প্রতিরক্ষা সহযোগিতা, ভারত কর্তৃক প্রদেয় লাইন অব গ্রিড (এলওসি), কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা সম্পর্কিত।

প্রতিরক্ষা বিষয়ে কোনো চুক্তি হচ্ছে কি না- এ প্রশ্নে মাহমুদ আলী বলেন, “যখন হবে তখন দেখতে পাবেন, আমরা সবাইকে জানিয়ে দেব। এখানে গোপন-টোপন করার কিছু নেই।”

প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বিএনপির সমালোচনার জবাবে মাহমুদ আলী বলেন, “যেগুলো বলা হচ্ছে, আমাদের নিন্দুকরা যেগুলো বলছেন এগুলোর মধ্যে কিচ্ছু নেই, দেখতেই পাবেন যথাসময়ে একটু ধৈর্য ধরতে হবে।”

প্রতিরক্ষা সহযোগিতায় চুক্তি না কি সমঝোতা স্মারক হবে- এ প্রশ্নেও তিনি বলেন, “হলেই বুঝতে পারবেন, সব তো দেখতেই পারবেন। কোনো কিছু গোপন করার কিছু নেই, এক্কেবারে সর্বসম্মূখে প্রকাশ করা হবে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই প্রধানমন্ত্রী বিরল-রাধিকাপুর রুটে মালামাল পরিবহনকারী রেল চলাচল, খুলনা-কলকাতা রুটে যাত্রীবাহী বাস ও রেল চলাচল এবং ত্রিপুরার পালটানা বিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ার উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে।

অভিন্ন পানি বণ্টন নিয়ে আলোচনায় তিস্তা কতটুকু গুরুত্ব পাবে- এ জিজ্ঞাসায় মন্ত্রী বলেন “দুই দেশের সম্পর্ক যে উচ্চতায় পৌঁছেছে ৃ এর মধ্যে একটা হল এটা হল না, এতে কিছু যায় আসে না।

তিনি বলেন, “এটা দেখতে হবে যে মূল ধারাটা কোথায় যাচ্ছে। আমার মনে হয় তার মধ্যে একটা হবে কি হবে না বা কি হবে এটা এখন আমরা কিছু বলতে চাই না।”

সীমান্ত হত্যা নিয়ে কোনো আলোচনা হবে কি না- এ প্রশ্নে মাহমুদ আলী বলেন, “অতি সম্প্রতি বৈঠক হয়ে গেল। আপনারা জানেন দুই পক্ষই খুব সিরিয়াসলি চেষ্টা করছে যাতে এটা (সীমান্ত হত্যা) একদম বন্ধ করা যায়, শেষ করা যায়। কাজেই এটা তো নতুন করে কিছু বলার নেই।”

এই সফরে দুই দেশের প্রধানমন্ত্রী মিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের যেসব সেনা শহীদ হন, তাদের মরণোত্তর সম্মাননাও দেওয়া হবে। এর মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সেনাসদস্যদের আত্মত্যাগকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রাথমিকভাবে ৭ জনের নিকট আত্মীয়ের হাতে শেখ হাসিনা মুক্তিযুদ্ধ সম্মাননা পদক এবং সম্মাননাপত্র তুলে দেবেন। এই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার কথা রয়েছে।”

দ্বি-পক্ষীয় বৈঠকের পাশাপাশি শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, পররাষ্ট্রমন্ত্রী, ভারতীয় জাতীয় কংগ্রেসের সভানেত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
দ্বি-পক্ষীয় বৈঠকটি হবে অতিথি ভবন হায়দ্রাবাদ হাউসে। বৈঠক শেষে দুই দেশ যৌথ বিবৃতি প্রকাশ করবে।

এই বিভাগের আরো খবর

শ্রীলংকায় হামলা চালায় 'ন্যাশনাল তৌহিদ জামাত', মধ্যরাত থেকে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলংকায় রোববারের ভয়াবহ সিরিজ বোমা হামলার জন্য দেশটির স্বল্প পরিচিত স্থানীয় ইসলামী জঙ্গি সংগঠন ‌'ন্যাশনাল তৌহিদ...

কলম্বিয়ায় ভূমিধসে ১৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিধসে কমপক্ষে ১৭ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বেশ কয়েকজন। এতে ক্ষতিগ্রস্ত...

শ্রীলংকায় বিস্ফোরণে নিহত শিশু জায়ানের মরদেহ দেশে পৌঁছাবে বুধবার

নিজস্ব প্রতিবেদক: শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহত শিশু জায়ান চৌধুরীর মরদেহ দেশে আনার প্রক্রিয়া চলছে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ...

প্রবাসীদের কল্যাণে আরো পদক্ষেপ নেয়া হবে : ব্রুনাইয়ে সংবর্ধনায় প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রবাসী বাংলাদেশিরা। তাদের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is