ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

2019-04-20

, ১৪ শাবান ১৪৪০

আইপিইউ সম্মেলন শেষ হচ্ছে আজ, আসছে ২৩ দফা ঢাকা ঘোষণা

প্রকাশিত: ০৭:৩১ , ০৫ এপ্রিল ২০১৭ আপডেট: ০৭:৩১ , ০৫ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: ২৩ দফা ঢাকা ঘোষণা গ্রহণের মধ্য দিয়ে আজ বুধবার শেষ হচ্ছে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়েনের পাঁচ দিনের সম্মেলন। ঢাকা ঘোষণার অনতম দিক হচ্ছে কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার প্রস্তাব। সেই সাথে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলার ঐক্যবদ্ধ অঙ্গীকারও থাকছে বলে জানিয়েছেন আইপিইউ শীর্ষ নেতারা।
 
আইপিইউ এর ১৩৬তম ঢাকা সম্মেলনে ১৩১ দেশের আইনসভার নির্বাচিত নেতারা পাঁচ দিন ধরে শান্তি, নিরাপত্তা, গণতন্ত্র ও সুশাসন, মানবাধিকার সুরক্ষা, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা ও সাধারণ বিতর্কের মূল সূর ‘বৈষম্য দূরীকরণের’ উপর বিশেষ গুরুত্ব দেন।

 তবে শান্তি ও আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যুতে কোনো দেশের অভ্যন্তরে হস্তক্ষেপ না করার বিষয়ে জোরালো আলোচনা হয় শান্তি ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটিতে। আইপিইউ সেক্রেটারি জেনারেল ইঙ্গিত দিলেন এসবই থাকছে ঢাকা ঘোষণায়।

জাতীয় সংসদের স্পিকার ও এসেম্বলি প্রেসিডেন্ট ডক্টর শিরীন শারমিন চৌধুুরী জানালেন, ঢাকা ঘোষণায় যেসব সুনির্দিষ্ট প্রস্তাব আসছে তা’ সম্মেলন শেষে পরবর্তী করণীয় নির্ধারণের দিক নির্দেশনা হবে।

স্পিকার জানান, আইপিইউ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ বিশ্বের গণতান্তিক অগ্রযাত্রায় এক নতুন যুগে প্রবেশ করেছে। কেননা, বাংলাদেশের গণতন্ত্রের উপর বিশ্বনেতাদের আস্থা বেড়েছে।

 জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা, দরিদ্র নারীদের ভাগ্য পরিবর্তন ও পোষাক খাতের সাফল্যে বিশ্বনেতারা বিস্মিত হয়েছেন। তারা বাংলাদেশের প্রাণশক্তি ও এগিয়ে চলার সংগ্রাম সম্পর্কে স্বচ্ছ ধারণা নিয়ে যাচ্ছেন যা দেশের এক অনন্য অর্জন।

১৩৬তম আইপিইউ সম্মেলনে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সামাজিক অসঙ্গতি দূর ও শান্তি বিনষ্টকারী উপদানগুলো রুখে দিতে একসাথে কাজ করার অঙ্গীকারও পুনব্যক্ত করা হয়েছে বলে জানান স্পিকার।

 

এই বিভাগের আরো খবর

বিক্রেতাদের বিরুদ্ধে ইচ্ছেমতো দামে পণ্য বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: শবে বরাতকে সামনে রেখে রাজধানীর বাজারে ঊর্ধ্বমুখী নিত্যপণ্যের দাম। মাছ ও মাংসের মূল্যের সাথে পাল্লা দিয়ে বেড়েছে...

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আগুন, পুড়লো আড়াই’শ দোকান

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে আড়াইশতাধিক দোকান। বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচটার দিকে এই আগুন লাগে।...

পিআইবি’র মহাপরিচালক হলেন সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদ

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট সাংবাদিক-লেখক জাফর ওয়াজেদকে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ পিআইবি’র মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার। অন্যান্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is