ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

2019-04-17

, ১১ শাবান ১৪৪০

সঙ্গীত শিল্পী কিশোরী আমানকর আর নেই

প্রকাশিত: ১১:১২ , ০৫ এপ্রিল ২০১৭ আপডেট: ১১:১২ , ০৫ এপ্রিল ২০১৭

ডেস্ক রিপোর্ট:ভারতের শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী কিশোরী আমানকর আর নেই। সোমবার রাতে, মুম্বাইয়ে নিজ বাড়ীতে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর।

 ঠুমরি, ভজন, খেয়াল ও আধ্যাত্মিক সঙ্গীতের জন্য বিখ্যাত আমানকর পেয়েছেন পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পদক। গুণী এই শিল্পীর মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ধ্র“পদী শাস্ত্রীয় সঙ্গীতের ঘরানায় বিদুষী কিশোরি আমানকার এক পথিকৃৎ। সোমবার রাতে না ফেরার দেশে পাড়ি জমালেন শাস্ত্রীয় সঙ্গীতের এই পুরোধা। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগে মুম্বাইয়ের নিজ বাড়ীতে শেষ নিৎশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী।

১৯৩২ সালের ১০ এপ্রিল মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন কিশোরি আমানকার। ধ্র“পদী সঙ্গীতশিল্পী মা মেগুবাই কুর্দিকরের কাছে সঙ্গীতে হাতেখড়ি। ছিলেন জয়পুর-আত্রাউলি ঘরানার গায়িকা। তৈরি করেন নিজস্ব স্টাইল। তবে অন্যান্য ঘরানার প্রভাবও ছিল তার কন্ঠে। একই সাথে ঠুমরি, ভজন, আধ্যাত্মিক গান।

কন্ঠ দিয়েছেন চলচ্চিত্রের প্লেব্যাকেও। হিন্দুস্থানী সংগীতের বিভিন্ন ঐতিহ্যগত রাগের ভিত্তিতে তার তৈরি খেয়াল ছিল অনন্য। অনেকদিন ধরে কন্ঠের সমস্যায় ভুগে আবারও ফিরে আসেন সগৌরবেই।

শাস্ত্রীয় সঙ্গীতে অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অনেক সম্মাননা। ১৯৮৭ সালে ভারত সরকার তাকে 'পদ্মভূষণ' এবং ২০০২ সালে 'পদ্মবিভূষণ' সম্মাননায় ভূষিত করেন। আর ২০১০ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমির ফেলোশিপ হন তিনি। সুবক্তা হিসেবেও সুখ্যাতি ছিল আমানকারের।

গুণী এই সঙ্গীত ব্যক্তিত্বের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদীসহ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরণবীশ, রাজ্যপাল সি বিদ্যাসাগর রাওসহ অনেকেই ।

 

এই বিভাগের আরো খবর

শেষ হলো চট্টগ্রামের একুশে বইমেলা, ১৩ কোটি টাকার বিক্রি

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামে অমর একুশে বইমেলার শেষ দিনটিও ছিলো লেখক-পাঠকের পদচারণায় মুখর। নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম...

সকলের কাছে পৌঁছায়নি গ্রন্থমেলার সময় বাড়ানোর খবর, তবুও ভিড়

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারের সকালে পাঠক দর্শণার্থীদের উপস্থিতি ছিল কিছুটা কম। মেলার সময়...

বঙ্গবন্ধুর সহচর একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী পালিত 

নারায়ণগঞ্জ প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is