ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

যোগাযোগ ও বিদ্যুৎ-জ্বালানি খাতের উন্নয়নে ৪০ হাজার কোটি টাকা ঋণ দেবে ভারত

প্রকাশিত: ১০:৩৭ , ০৬ এপ্রিল ২০১৭ আপডেট: ১০:৩৭ , ০৬ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশের যোগাযোগ ও অবকাঠামো উন্নয়ন এবং বিদ্যুৎ-জ্বালানিসহ বিভিন্ন খাতে উন্নয়নে প্রায় ৫শ’ কোটি ডলার বা ৪০ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দেবে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে এই সহযোগিতার বিষয়গুলো চূড়ান্ত হবে। ইকোনমিক টাইমসের প্রতিবেদন বলছে, বাংলাদেশের যোগাযোগ, রেলওয়ে এবং সড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণসহ ১৭টি বড় প্রকল্পে এই অর্থ দেয়া হবে। এ ছাড়া বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বাড়াতে দিল্লিতে দু’দেশের বিজনেস সম্মেলনের আয়োজন করা হয়েছে।

দ্বিপাক্ষিক বাণিজ্য, নিরাপত্তা, আঞ্চলিক পরিমণ্ডলে সম্পর্কের অবস্থানসহ নানা কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরকে গুরুত্ব দিচ্ছে সরকার। এই সফরে রেল সংযোগ, আসাম ও পশ্চিমবঙ্গের সঙ্গে ফেরি সার্ভিস ও ক্রুজ লাইনার্স এবং বিভিন্ন সড়ক উন্নয়ন প্রকল্পসহ প্রায় ৩৫টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। তবে তিস্তা চুক্তি কিংবা ভারত সরকারের দেয় তৃতীয় লাইন অব ক্রেডিট বা ঋণ সহায়তা নিয়ে কাটছিল না ধোঁয়াশা।

মঙ্গলবার ভারতের ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে বাংলাদেশকে প্রায় ৪০ হাজার কোটি টাকার ঋণ সহায়তা দেবে ভারত। বাংলাদেশের যোগাযোগ, রেলওয়ে এবং সড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণসহ ১৭টি বড় আকারের প্রকল্পে এই বিপুল অংকের তহবিল দেয়া হবে। এক শতাংশ বার্ষিক সুদে ২০ বছরে পরিশোধের শর্তে এই ঋণ দেয়া হবে বলে জানানো হয় প্রতিবেদনে। আন্ত:দেশীয় তহবিল প্রদানের ক্ষেত্রে সুদের এই হার বিশ্বে সর্বনিম্ন।

অন্যদিকে, শেখ হাসিনার সফরকালে ভারতের রাষ্ট্রপতির ভোজসভায় অংশ নেবেন বলে নিশ্চয়তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ফলে, সেখানে দ্বিপাক্ষিক অমিমাংসীত বিষয়গুলোর অন্যতম, তিস্তাচুক্তি নিয়ে ইতিবাচক আলোচনার সুযোগ রয়েছে বলে মনে করছে বাংলাদেশ।

এদিকে, সফরে শেখ হাসিনার সঙ্গে যাচ্ছেন ২শ’রও বেশি সদস্যের একটি বিজনেস ডেলিগেট। সফরকালে দুই দেশের বাণিজ্য প্রতিনিধিদের নিয়ে দিল্লিতে একটি বাণিজ্য সম্মেলন হবে, যেখানে দ্বিপক্ষীয় বিনিয়োগ সম্প্রসারনের বিষয়ে ফলপ্রসু আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর

বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘটে নৌ-শ্রমিকরা, কিছু নৌযান চলছে

নিজস্ব প্রতিবেদক : সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘট চালিয়ে যাচ্ছে নৌযান শ্রমিকদের একাংশ। ফলে সারাদেশে...

বিমানের ইঞ্জিনে সমস্যা, শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিঙ্গাপুর থেকে ঢাকাগামী উড়োজাহাজ সোমবার বিকেলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি...

এমাসেই মোবাইল অ্যাপস-এ ট্রেনের টিকিট বিক্রি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ট্রেনের যাত্রী ভোগান্তি কমাতে এমাসেই চালু করা হচ্ছে মোবাইল অ্যাপস্। এতে ঘরে বসে টিকিট সম্পর্কিত সব সেবা পাওয়া যাবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is