ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-22

, ১৭ রমজান ১৪৪০

মার্কিন আন্তঃধর্মীয় নেতারা চান মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৭:২৮ , ২৮ মার্চ ২০১৮ আপডেট: ০৭:২৮ , ২৮ মার্চ ২০১৮

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চালানো গণহত্যা বন্ধ ও তাদের নাগরিকত্ব ফিরিয়ে না দেয়া পর্যন্ত দেশটির ওপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আন্তঃধর্মীয় নেতারা।

তারা রোহিঙ্গাদের সাথে একাত্মতা ঘোষণা করতে বিশ্ব নেতাদের প্রতি নিষেধাজ্ঞা আরোপেরআবেদন জানিয়েছেন। সেই সাথে রোহিঙ্গাদের নিপীড়ন থেকে রক্ষা করতে গণহত্যার শাস্তির ব্যবস্থা করতে বলেছেন।

কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের বৌদ্ধ, ইহুদি, খ্রিস্টান ওমুসলিম সম্প্রদায়ের ১৪ নেতারা এসব কথা বলেন। তারা রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের মানবিক সহায়তা ও নিরাপত্তা ব্যবস্থার প্রশংসা করেন।

তারা যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার পর বিশ্বজুড়ে জনমত গড়ে তুলতে রোহিঙ্গাদের কথা মার্কিন কংগ্রেস, প্রশাসন ও সুশীল সমাজের কাছেতুলে ধরবেন বলে জানান। এটি করা গেলে সংকটের সমাধান হবে এবং রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে নিরাপদ, সম্মান, অধিকার ও নাগরিকত্বের সাথে ফিরে যাওয়া নিশ্চিত হবে বলেও মনে করেন যুক্তরাষ্ট্রের আন্তঃধর্মীয় নেতারা ।

সংবাদ সম্মেলনে মার্কিন বৌদ্ধ পণ্ডিত অ্যালেন সেনাউকে বলেন, তিনি বালুখালী রোহিঙ্গা শিবিরে যা দেখেছেন এবং নির্যাতিতদের মুখে যেসবকাহিনী শুনেছেন তা তাকে বাকরুদ্ধ করে দিয়েছে। ‘সরাসরি শিশু, নারী, পুরুষ ও পরিবারের ওপর সহিংসতা চালানো হলো সবচেয়ে নৃশংসনিষ্ঠুরতা। আমার ধারণা অনুযায়ী, মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা ও তাড়িয়ে দেয়ার সাথে বুদ্ধের শিক্ষার কোনো মিল নেই।’

সংবাদ সম্মেলনে আরো কথা বলেন- ইহুদি রাব্বাই ডেভিড সেপারস্টেইন, ইহুদি নেত্রী বেথ লিলেহ, খ্রিস্টান সম্প্রদায়ের নেতা বব রবার্টস ও ইমামমোহাম্মদ মাগেদ।

এই বিভাগের আরো খবর

ফরিদপুরে লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরে লিচুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। কেননা, তীব্র গরমের কারণে লিচু ফেটে গাছ থেকে ঝরে পড়ছে। শেষ সময়ের...

বান্দরবান পৌরসভার সাবেক কমিশনারকে অপহরণের অভিযোগ 

বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াইমং মারমাকে অপহরণের অভিযোগ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is