ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

৬ বছর পর পাকিস্তানে মালালা ইউসুফজাই

প্রকাশিত: ০৯:৫৪ , ২৯ মার্চ ২০১৮ আপডেট: ০৯:৫৪ , ২৯ মার্চ ২০১৮

আন্তার্জাতিক ডেস্ক: তালেবান হামলার পর প্রথমবারের মতো পাকিস্তানে ফিরলেন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। বার্তা সংস্থা এএফপি’র বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি। এছাড়া, বুধবার রাতে মালালাকে তার পরিবারের সদস্যদের সাথে বেনজির ভুট্টো বিমানবন্দরে দেখা গেছে এমন একটি ভিডিও প্রচার করে পাকিস্তানি একটি টেলিভিশন চ্যানেল। এ সময় বিমানবন্দর জুড়ে নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। সফরে দেশটির প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের কথা রয়েছে মালালার। তবে, ক’দিনের সফরে তিনি পাকিস্তানে এসেছেন তা নিশ্চিত হওয়া যায়নি।
দীর্ঘ ছয় বছর পর নিজ দেশে ফিরলেন পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই। তালেবান হামলার পর এই প্রথম পাকিস্তানে প্রত্যাবর্তন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকার কর্মী মালালার।
বার্তা সংস্থা এএফপি’র বরাত দিয়ে বিবিসি জানায়, বুধবার রাতে পাকিস্তানে পৌঁছান মালালা। এছাড়া, মালালাকে তার পরিবারের সদস্যদের সাথে বেনজির ভুট্টো বিমানবন্দরে দেখা গেছে এমন একটি ভিডিও প্রচার করে স্থানীয় একটি টেলিভিশন চ্যানেল।
এদিকে, সফরকালে দেশটির প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির সাথে বৈঠকের কথা রয়েছে মালালার। তবে, ক’দিনের সফরে মালালা পাকিস্তানে এসেছেন তা নিশ্চিত হওয়া যায়নি। তার নিরাপত্তার কথা বিবেচনা করেই সফরের বিস্তারিত গোপন রাখা হয়েছে।
নারীশিক্ষার অধিকারের পক্ষে কাজ করায় ২০১২ সালের অক্টোবরে মালালা ইউসুফজাইয়ের ওপর হামলা চালায় তালেবান জঙ্গিরা। সৌভাগ্যক্রমে বেঁচে যান তিনি। পরে চিকিৎসার জন্য মালালাকে দেশের বাইরে নেয়া হয়। বর্তমানে পরিবারের সাথে যুক্তরাজ্যে বসবাস করছেন তিনি।
২০১৪ সালে মেয়েদের শিক্ষা বিস্তারে তার অসম সাহস ও অবদানের জন্য শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। ২০ বছর বয়সী মালালা এখন নারীশিক্ষা ও মানবাধিকারের পক্ষে সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছেন।
 

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is