ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

চীনে পারমাণবিক নিরস্ত্ররকরণে কিম জংয়ের আশ্বাস

প্রকাশিত: ০৫:২৬ , ২৯ মার্চ ২০১৮ আপডেট: ০৫:২৬ , ২৯ মার্চ ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: বেইজিং সফররত উত্তর কোরীয় নেতা কিম জং উন পারমাণবিক নিরস্ত্ররকরণে তাঁর প্রতিশ্র“তির কথা চীনের প্রধানমন্ত্রী সি চিন পিংকে জানিয়েছেন বলে খবর দিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। বুধবার বার্তাসংস্থাটি কিমের উদ্ধতি দিয়ে বলছে, যদি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সুসম্পর্ক বজায় রাখতে পিয়ংইয়ংয়ের আহ্বানে সাড়া দেয় তবে পারমাণবিক নিরস্ত্রকরণের বিষয়টির সমাধান হতে পারে। এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠকে তার ইচ্ছার কথাও পুনর্ব্যক্ত করেছেন কিম। খবর আল জাজিরার।

এদিকে, চীন ও উত্তর কোরিয়ার পক্ষ থেকে কিমের বেইজিংয়ে সফর ও চীনা প্রধানমন্ত্রী সি চিন পিংয়ের সাথে বৈঠকের কথা নিশ্চিত করা হয়েছে, তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কিমের সফরকে অনানুষ্ঠানিক সফর বলে উল্লেখ করেছে। গ্রেট হল অব দি পিপলে বৈঠক শেষে কিম ও তার স্ত্রী রি সল জু’র সম্মানে প্রেসিডেন্ট শি ও তাঁর স্ত্রী পেং লিয়ুয়ান এক ভোজের আয়োজন করেন এবং একটি শিল্প প্রদশর্নী উপভোগ করেন বলেও খবর দিয়েছে চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থাটি।   

২০১১ সালে ক্ষমতাগ্রহণের পর এটাই দেশের বাইরে কিমের স্বীকৃত কোনো সফর। আর  বিশ্লেষকদের মতে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সাথে আসন্ন সামিটের কথা মাথায় রেখেই কিম এ সফরটিকে করেছেন। তবে, কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ তাদের প্রতিবেদনে কিমের পারমাণবিক নিরস্ত্রকরণের প্রতিশ্র“তির ব্যাপারে এবং ট্রাম্পের সাথে বৈঠকের বিষয়ে কিছু উল্লেখ করেনি।   

বিশ্লেষকরা বলছেন, শি জিংপিং কিমের কাছে অনুরোধ করেছেন, কিম যেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনো প্রকার চুক্তিভঙ্গ না করেন। কারণ, এতে আগামী মাসে হতে যাওয়া শীর্ষ সম্মেলনে চীনের স্বার্থ বিঘ্নিত হতে পারে।  

এদিকে কিমের এ সফরকে যুক্তরাষ্ট্র কিভাবে দেখছে সে বিষয়ে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।   হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ্ হুকাবি স্যান্ডার্স বলছে, কিমের সফরের বিষয়টি চীনা সরকারের পক্ষ থেকে মঙ্গলবার তাদের জানানো হয়েছে এবং সি চিন পিং প্রেসিডেন্ট ট্রাম্পকে ব্যক্তিগতভাবে একটি বার্তা দিয়েছেন, যা প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। তবে এতে ট্রাম্পের প্রতিক্রিয়া সম্পর্কে কিছু জানাতে পারেননি তিনি। 

দক্ষিণ কোরিয়া পুনরেকত্রীকরণ মন্ত্রণালয় জানায়, তাদের ধারণা উত্তর কোরিয়ার সাথে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আসন্ন সংলাপে কিমের চীন সফরটি সঠিক দিক নির্দেশক হিসেবে কাজ করবে।

এই বিভাগের আরো খবর

গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক: বিরোধপূর্ণ গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ডের অংশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র। গত সোমবার দেশটিতে...

শীঘ্রই প্রকাশ হচ্ছে না থাইল্যান্ডের নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৯ মে’র আগে থাইল্যান্ডের নির্বাচনের ভোটের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে না বলে ঘোষণা দিয়েছে থাইল্যান্ডের...

ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে রাশিয়ার প্রভাব ছিলোনা- মুলার

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে কোন প্রভাব বিস্তার করেনি রাশিয়া। এই...

ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা জানাতে শুক্রবার নিউজিল্যান্ডে স্মরণসভা

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ২৯ মার্চ শুক্রবার জাতীয় স্মরণসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is