ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫

2019-03-26

, ১৯ রজব ১৪৪০

টুইন টাওয়ারে হামলা: বিচারের মুখোমুখি হচ্ছে সৌদি আরব

প্রকাশিত: ০৫:৪১ , ২৯ মার্চ ২০১৮ আপডেট: ০৫:৫৯ , ২৯ মার্চ ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনায় বিচারের মুখোমুখি হতে হবে সৌদি আরবকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শতকোটি ডলার ক্ষতিপূরণের দাবিতে সৌদি আরবের বিরুদ্ধে করা একটি মামলা চলমান রাখার ঘোষণা দিয়েছেন নিউইয়র্কের এক বিচারক।  
বিচারক জর্জ ড্যানিয়েলস বলেছেন, ২০১৬ সালের সন্ত্রাসবাদ বিরোধী আইন অনুযায়ী সৌদি আরবের বিরুদ্ধে ওঠা অভিযোগটির যুক্তিসঙ্গত ভিত্তি আছে বলেই মনে করেন তিনি।

তিনি অবশ্য রিয়াদের একটি ব্যাংক ও নির্মাণ কোম্পানির আল-কায়েদাকে সহায়তা করার অভিযোগ খারিজ করে দিয়েছেন। 

৯/১১ এর ওই বিমান হামলায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধসে নিহত হয়েছিল প্রায় তিন হাজার মানুষ। ওয়াশিংটন ও পেনসিলভানিয়াতেও বিমান হামলা হয়েছিল। আর বিমান হামলাকারীর ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিল সৌদি নাগরিক। যুক্তরাষ্ট্র বারবার এই সন্দেহ পোষণ করেছে যে হামলাকারীদের  সাথে সৌদি সরকারের একটি সংশ্লিষ্টতা ছিল।

সৌদি আরব বরাবরই বলে আসছে যে বিমান ছিনতাইয়ের ঘটনায় রিয়াদ কোনোভাবে জড়িত না। আর এই ধরনের কোন প্রমাণ নেই।
২০১৬ সালে মার্কিন কংগ্রেসে ‘জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেররিজম অ্যাক্ট’ পাস হওয়ায় সৌদি আরবকে বিচারের মুখোমুখি করার সুযোগ তৈরি হয়।  অবশ্য তখনকার প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে বলেছিলেন, এ ধরনের মামলা হলে অন্যান্য দেশে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান, বাহিনী ও কর্মকর্তাদের জন্য ঝুঁকি তৈরি হবে।

ম্যানহাটনের বিচারকের আদেশ নিয়ে সৌদি আইনজীবীদের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রে সৌদি বিনিয়োগের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের জবাব এড়িয়ে গেছেন সৌদি আরবের ক্যাপিটাল মার্কেট কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ এ এলকুয়াইজ। নিউ ইয়র্কে সৌদি স্টক মার্কেটের এক অনুষ্ঠানে তিনি এ সংক্রান্ত কোনো খবর দেখেননি বলে দাবি করেন।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, টুইন টাওয়ার হামলায় নিহতদের পরিবারের সদস্য, আঘাতপ্রাপ্ত প্রায় ২৫ হাজার মানুষসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বীমা কোম্পানি এ মমলার ক্ষতিপূরণের আওতায় পড়বে।

এই বিভাগের আরো খবর

গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক: বিরোধপূর্ণ গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ডের অংশ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র। গত সোমবার দেশটিতে...

শীঘ্রই প্রকাশ হচ্ছে না থাইল্যান্ডের নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৯ মে’র আগে থাইল্যান্ডের নির্বাচনের ভোটের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হবে না বলে ঘোষণা দিয়েছে থাইল্যান্ডের...

ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে রাশিয়ার প্রভাব ছিলোনা- মুলার

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে কোন প্রভাব বিস্তার করেনি রাশিয়া। এই...

ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা জানাতে শুক্রবার নিউজিল্যান্ডে স্মরণসভা

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ২৯ মার্চ শুক্রবার জাতীয় স্মরণসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is